মেইন ম্যেনু

যেভাবে বেঁচে যান বিধ্বস্ত বিমানের ক্রু তুমিরি

air_crsh20161201153634

কলম্বিয়ার মেদেলিন শহরে ব্রাজিলের একটি ফুটবল ক্লাবের খেলোয়াড়দের বহনকারী বিধ্বস্ত বিমানের এক ক্রু বেঁচে গেছেন। দক্ষিণ আফ্রিকা যাওয়ার কথা ছিল ব্রাজিলের ওই দলটির। বিমান আসছিল বলিভিয়া থেকে। হঠাৎ ব্রাজিলিয়ান খেলোয়াড়দের বহনকারী বিমানটি বিধ্বস্ত হয়।

মেদেলিনের একটি পাহাড়ে ধাক্কা লেগে ধ্বংস হয়ে যায় বিমানটি। বিমানে ছিলেন ৯ ক্রুসহ ৮১ জন যাত্রী। এতে ৭৬ জনের প্রাণহানি ঘটলেও বেঁচে যান গুরুতর আহত অবস্থায় ৬ যাত্রী। পরে গুরুতর আহত একজন মারা গেছেন।

বেঁচে যাওয়া ৬ জনের একজন হলেন তুরউইন তুমিরি। তিনি ছিলেন, বিমানের ক্রু-মেম্বারদের একজন। নিজের সেইদিনের অভিজ্ঞতা বলতে গিয়ে এখনো শিউড়ে ওঠেন তুমিরি।

তিনি বলেন, যখন কয়েক হাজার ফুট উপর থেকে ফ্লাইট ২৯৩৩ বিমানটি মাটিতে আঁচড়ে পড়ছিল সেই মুহূর্তে গুটিসুটি হয়ে শুয়ে পড়েন তিনি। শরীরে আঘাত যাতে কম হয় সে জন্য পায়ের ফাঁকে ব্যাগ রাখেন তিনি। পরে মাটিতে পড়ার সঙ্গে সঙ্গে বলের মতো গড়াতে থাকেন তিনি।

অন্যদিকে, তার সহযোগী ক্রু ও যাত্রীরা অনেকই সেই সময় সিটের উপর দাঁড়িয়ে চিৎকার করছিলেন। অনেকেই বিমানের ভেতরে ছোটাছুটি শুরু করে দিয়েছিলেন। বিমানের ৭৬ যাত্রীর প্রাণহানি ঘটলেও তাৎক্ষণিক বিচক্ষণতায় বেঁচে যান তুমিরি।