মেইন ম্যেনু

যেসব খাবার খেলে ঘুম আসে

124425food_protein

ঘুম ঘুম ভাব আর বেশি সময় ধরে ঘুমানোর পেছনে খাবারের হাত রয়েছে বলে এক গবেষণায় দাবি করেছেন বিশেষজ্ঞরা।

আমেরিকার স্ক্রিপস রিসার্চ ইনস্টিটিউটের এক গবেষণায় বলা হয়, খাওয়ার পর ঘুমের ভাব এবং তার স্থায়ীত্ব নির্ভর করে খাবারের ওপর। বেশি বেশি প্রোটিন এবং লবণ সমৃদ্ধ খাবার খেলে বেশি ঘুম পায় বলে জানানো হয় গবেষণায়।

ফলে যেসব মাছি এস বসে তাদের ফল থেকে লবণ, চিনি এবং প্রোটিন গ্রহণের ওপর ভিত্তি করে পরীক্ষা চালানো হয়। এ সময় তাদের যা ঘটে তা মানুষের সঙ্গে মেলে। যেসব খাবারে অতিরিক্ত প্রোটিনও লবণ রয়েছে সেগুলো খেলে ঘুম বেশি আসে। এ ছাড়া ঘুমও দীর্ঘ সময় ধরে হয়।

প্রধান গবেষক কিথ মার্ফি জানান, খাওয়ার পর ঘুম আসার জন্য এক বিশেষ ধরনের নিউরন কাজ করে। এদের বলা হয় লিউকোকিনিন নিউরন। বিশেষ করে প্রোটিনের উপস্থিতিতে লিউকোকিনিন রিসেপ্টর (এলকেআর) খাদ্য গ্রহণের পর ঘুমের ভাব আনে। আমরা ধারণা করেছিলাম মাছি প্রোটিন গ্রহণের পর ঘুমিয়ে পড়ে। ধারণা করেছিলাম যে মাছি কেবল সুকরোজ গ্রহণ করে তারও একই অবস্থা ঘটে। কিন্তু এরা জেগেও থাকে। আসলে প্রোটিন ঘুম ভাব এবং জেগে থাকা উভয়ই ঘটায়। তবে সজাগ থাকার বিষয়টি তদারকি করে এলকেআর নিউরনের কার্যক্রম।

এ গবেষণা ভবিষ্যতে জিন এবং খাবারের ধরন ও পরিমাণের বিষয়ে বিস্তারিত ধারণা দেবে। খাওয়ার পর ঘুমের বিষয়টি নিয়ন্ত্রণে বাছাই করা খাবার খাওয়া যেতে পারে বলে মনে করে বিশেষজ্ঞরা। সূত্র: হিন্দুস্তান টাইমস