মেইন ম্যেনু

যে কারণে সাঁতার জরুরি

ফারিন সুমাইয়া : মরা কমবেশি এটি সবাই জানি যে সাঁতার স্বাস্থ্যর পক্ষে ভালো। এটি যেমন শরীরের জন্য একটি ব্যয়াম তেমনি মানসিকভাবে সুস্থ থাকার একটি কৌশল। অনেক সময় সারাদিনের ক্লান্তি দূর হয় সাঁতারে। এটি আপনাকে একটি নতুন পরিবেশ না কেবল আপনাকে কিছু বন্ধুও উপহার দেবে। সাঁতার অনেক ক্ষেত্রে আপনার মানসিক ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে। তাই সুস্বাস্থ্যের পাশাপাশি নিজেকে প্রাণবন্ত রাখতে সাঁতারের তুলনা নেই।

মস্তিস্কের জন্য
আমাদের মস্তিষ্কে সব কাজ হয়ে থাকে হিপ্পোক্যাম্পাল নিউরোজেনেসিস এর মাধ্যমে। আমাদের মস্তিষ্কে যে কোষগুলো ক্ষয় হয় কিংবা দূশ্চিন্তার কারণে ক্ষতিগ্রস্ত হয় তা সাঁতার কাটলে পুনরায় সুস্থ হতে সাহায্য করে। যখন আপনি সাঁতার কাটেন তখন যতই রাগানিত্ব থাকুন না কেনো তা ধীরে ধীরে কমে আসে। আপনি নিজেকে প্রাণবন্ত এবং দুশ্চিন্তামুক্ত অনুভব করেন।

রক্ত চলাচল
সম্প্রতি একটি গবেষণায় পাওয়া দেখা গেছে যে আপনি যখন সাঁতার কাটেন তখন আমাদের হৃদপিণ্ড আগের থেকে কয়েকগুণ দ্রুত সংকোচিত আর প্রসারিত হয়। যা হৃদপিণ্ডে খারাপ রক্ত জমতে দেয় না। এতে আপনার শ্বসন ক্ষমতা বৃদ্ধি করে। যখন আপনি সাঁতার কাটেন আপনার মস্তিষ্কের প্রতিটি অংশে দ্রুত রক্ত পৌঁছে যায়।

উত্তেজনা নিয়ন্ত্রণ
আপনি যখন সাঁতার কাটেন তখন কিছু সময়ের জন্য হলেও আপনি নিজেকে শব্দ থেকে শুরু করে সবকিছু থেকে দূরে রাখতে পারেন। আপনি তখন একাগ্রচিত্তে কেবল নিজের শ্বাসপ্রশ্বাসের দিকে খেয়াল রাখেন। যা আপনাকে নিজের উপর নিয়ন্ত্রণ আনতে সাহায্য করে। আপনার মস্তিস্কের উত্তেজক কোষগুলো স্থির হয় এবং আপনাকে ভাবতে সাহায্য করে।

ব্যয়াম
সাঁতার কাটা খুব ভালো ব্যয়াম। আপনি যখন কোনো একটি ব্যায়াম করবেন তা হয়ে থাকে কেবল একটি নির্দিষ্ট অঙ্গের জন্য। কিন্তু আপনি যখন সাঁতার কাটেন তখন আপনার শরীরের প্রতিটি অঙ্গ সংকোচিত আর প্রসারিত হয়। যা শরীরের রক্ত চলাচলকে দ্রুতগামী করে।