মেইন ম্যেনু

যে ভিডিও-তে ক্লিক করলেই আইফোনের সর্বনাশ!

1479842628

এখনই সাবধান হওয়া সময় হয়েছে আইফোন ব্যবহারকারীদের। নতুন এক ভিডিও লিঙ্ক ছড়িয়ে পড়েছে ইন্টারনেটে। বলা হচ্ছে, এই ভিডিও একটি আইফোনকে নিমিষেই ক্র্যাশ করাতে পারে। বলা হচ্ছে, আইফোন ধ্বংসকারী এই ভিডিও লিঙ্কটি এসেছে চীনের সিনা ওয়েইবোর ভিডিও শেয়ারিং অ্যাপ মিয়াওপাই থেকে।

এ তথ্য প্রথম প্রদান করে ‘ইউটিউবার এভরিথিংঅ্যাপলপ্রো’ নামের এক ব্যবহারকারী। তিনি একটি ভিডিও প্রকাশ করেন যার শিরোনাম ‘এই ভিডিও-তে যেকোন আইফোন ক্র্যাশ করবে’। সেখানে বলা হয়, একটি নির্দিষ্ট এমপি৪ ফরমেটের ভিডিও চালালেই আইফোন এবং আইপ্যাড ফ্রিজ হয়ে যাবে।

এক প্রতিবেদনে বলা হয়, এই ভিডিওটি চালালে আইওএস যন্ত্র ধীরগতির হতে থাকবে এবং এক সময় পুরোপুরি থেমে যাবে। আপাতত এ অবস্থা থেকে বেরিয়ে আসতে ব্যবহারকারীদের সফট রিসেট বা হার্ড রিবুট করতে হবে।

আইওএস ৫ এর মতো পুরনো আইওএস থেকে শুরু করে আইফোন ৭-কে পর্যন্ত অকেজো করে দিতে পারে। দ্য নেক্সট ওয়েব এক প্রতিবেদনে জানায়, ভিডিওটি একটি করাপটেড ফাইল যা সাফারি ব্রাউজারে লোড হয়ে মেমোরি লিকের চেইন সৃষ্টি করে। তখন আইওএস একে সঠিকভাবে পরিচালিত করতে পারে না। এতে আইফনো বা আইপ্যাড ক্র্যাশ করে।

দ্য নেক্সট ওয়েবের প্রতিবেদনে আরো বলা হয়, অ্যান্ড্রয়েড মোবাইলে এই ভিডিও চালাতে কোনো সমস্যা ঘটছে না। তবে আইফোনকে আটকে দেয় এমন ঘটনা এই প্রথম নয়। এ বছরের প্রথম দিকে অ্যাপল আইওএস ৯.৩.১ ছাড়ে যা অ্যাপগুলোকে ফ্রিজ করে দেওয়া সাফারির সেই বাগকে মেরে ফেলতে পারে।

সাফারিতে ওই ভিডিও লিঙ্কে ক্লিক করলেই আইওএস ৯.৩ এর অ্যাপগুলো আর কাজ করে না। আইওএস ৯-এও নাকি এটা একই কাহিনী ঘটাচ্ছে। সাফারির বাগ কিলার আনার পর অ্যাপল জানায়, সাফারি একটি লিঙ্কে ক্লিক করার পর অন্যান্য অ্যাপ অকার্যকর হয়ে পড়ার সমস্যাটি ঠিক করা হয়েছে।-গেজেটস নাউ