মেইন ম্যেনু

যে মিশ্রণে ‘চোখ লাল’ চলে যাবে

home-remedies-for-pink-eye

চোখের সমস্যা রয়েছে যাদের, শীতে তাদের ভোগান্তিটা বেড়ে যায়। এসময় বাড়ির বাইরে গেলেই চোখ শুকিয়ে যায়, লাল দেখায় আর কটকট করতে তাকে। এরকম অবস্থায় বার বার হাত চলে যায় চোখে, রগড়ানোর ফলে চোখের ত্বক আরও বেশি ক্ষতিগ্রস্ত হয়।

একটি ব্যতিক্রমী প্রাকৃতিক পদ্ধতিতে এ সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব। গবেষকরা অন্তত তাই দাবি করছেন।

সম্প্রতি একটি নিরীক্ষায় দেখা গেছে, প্রতি ১০ জনে ৪ জন প্রাপ্তবয়স্ক মানুষ শুষ্ক চোখের সমস্যায় (dry eyes syndrome) ভোগেন। আবহাওয়া-জলবায়ু ও মানুষের জীবনযাত্রার পরিবর্তনের ফলে শুকনো চোখের সমস্যা বেড়েই চলেছে। আর বর্তমানে কম্পিউটার বা মোবাইল ফোনের উপর নির্ভরশীলতা বেড়েই চলেছে। ভিজ্যুয়াল ইলেক্ট্রনিক ডিভাইসের অতিরিক্ত ব্যবহার চোখে অনেক বেশি পরিমাণে চাপ ফেলতে পারে। যা চোখ সম্পর্কিত বিভিন্ন রোগের কারণ হয়ে দাঁড়াতে পারে।

মাত্র এক সপ্তাহের মধ্যে চোখ শুকিয়ে যাওয়া ও লাল চোখের উপসর্গ থেকে মুক্তি পেতে কিছু প্রাকৃতিক উপদানে তৈরি মিশ্রণ আপনাকে সাহায্য করতে পারে। জেনে নিন সেই মিশ্রণ তৈরির প্রস্তুত প্রণালী:

উপকরণ:
– সয়াবিন তেল ১ টেবিল চামচ
– আখরোট গুঁড়া ১ টেবিল চামচ।

তৈরি ও ব্যবহার করার পদ্ধতি:
একটি বাটিতে উপকরণগুলো নিন। উপকরণ দুটি ভালো করে মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করে নিন। প্রতি রাতের খাবারের পরএটি খাবেন। নিয়মিত খেলে মাত্র ১ সপ্তাহেই ফল পাবেন।

এই মিশ্রণটি ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড ও ভিটামিন-ই তে সমৃদ্ধ, আর এই দুটিই অপটিক স্নায়ুর জন্য অত্যন্ত উপকারী। সয়াবিনের তেল ও আখরোটের গুঁড়ো দুটিরই অশ্রু নালীকে উদ্দীপিত করার ক্ষমতা রয়েছে, যার ফলে চোখে পর্যাপ্ত পরিমাণে পিচ্ছিলিকরণ হয়। আর এইভাবেই চোখের শুকনো ভাব কমে আসে।