মেইন ম্যেনু

যে শহরে জনসংখ্যা ১ কোটি যানবাহন অর্ধ কোটি

hyderabad20161103161814

ভারতের হায়দরাবাদ প্রদেশের জনসংখ্যা মোট এক কোটি হলেও যানবাহনের সংখ্যা প্রায় অর্ধকোটি। বাহনের পরিমাণ বেশি হলেও নেই পর্যাপ্ত রাস্তা; ফলে প্রদেশে যানজট নিত্যনৈমিত্তিক ঘটনা। এতে ভোগান্তি যেমন বেড়েছে; তেমনি যানজট নিয়ন্ত্রণে হিমশিম খাচ্ছে স্থানীয় প্রশাসন।

এর মাঝেই আগামী দুই মাসের মধ্যে হায়দরাবাদে আরো দুই লাখ নতুন যানবাহন রাস্তায় নামছে। চলতি বছরের ৩১ অক্টোবর পর্যন্ত এক পরিসংখ্যানে বলা হয়েছে, হায়দরাবাদে দ্বিচক্র যান রয়েছে ৩ লাখ ৫৬ হাজার ৩৬১টি; যেখানে চার চাকার যানবাহন রয়েছে ৮ লাখ ৩৩ হাজার ৫৭৭টি। এ ছাড়া লরি, ট্রাক ও অন্যান্য বাহন রয়েছে ৬১ হাজার ৩১৯টি। স্কুলবাস ১০ হাজার ৭৮৬টি, প্রাইভেট বাস ৪ হাজার ৯৯টি, ৩ হাজার ৮৫০টি আরটিসি বাস।

পরিসংখ্যানে আরো বলা হয়েছে, আরটিসির বাসগুলো প্রদেশের এক হাজার ৫২টি রুটে ৪২ হাজার বার যাতায়াত করে। এতে অন্তত ৩৪ লাখ যাত্রী পরিবহন করা হয়। হায়দরাবাদে ১২১ মেট্রো ট্রেন রয়েছে; এর মাধ্যমে যাতায়াত করছে ১৫ লাখ যাত্রী।

এরপরও ভারতের এই প্রদেশে সরকারি পরিবহন ব্যবস্থার জন্য সংগঠিত কোনো উদ্যোগ নেই। দেশটির অন্যান্য শহরের তুলনায় এই প্রদেশে পর্যাপ্ত রাস্তা নেই। তীব্র যানজটের কারণে শহরে যানবাহনের গতি গত পাঁচ বছরে প্রায় অর্ধেকে নেমে এসেছে। সর্বশেষ পরিসংখ্যান বলছে, পাঁচ বছর আগে হায়দরাবাদে যানবাহনের গতি ছিল ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার; বর্তমানে তা কমে দাঁড়িয়েছে ১৭ থেকে ২০ কিলোমিটারে।

এ ছাড়া প্রত্যেক মাসে অন্তত ৮০০ থেকে ৯০০ নতুন যান যুক্ত হচ্ছে হায়দরাবাদের রাস্তায়; বছর শেষে এর পরিমাণ দেড় লাখ থেকে ২ লাখে পৌঁছায়।