মেইন ম্যেনু

যে ৭ ভুলে মারাত্মক ক্ষতিগ্রস্ত হয় ত্বক

191108woman-skincare-sins-slide4

দিনের শুরুতে ত্বকের যত্নআত্তি করে বাইরে বেরিয়ে যান অনেকে। বিশেষজ্ঞদের মতে, অনেকে এ কাজটি ভুল উপায়ে করে চলেছেন বছরের পর বছর ধরে। অথচ তা তারা জানেন না। এমনকি এই নিয়মগুলো ভুল বলে মনেও হয় না। সকাল সকাল ত্বকের যত্নে এমনই কিছু মারাত্মক কিছু ভুলের কথা জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

ভুল-১: সকালে মুখটা কোনো ক্লিনজিং লোশন দিয়ে দোয়াটা বেশ কাজের। কিন্তু অতিরিক্ত মুখ ঘষলে ত্বকের ওপরের ত্বরটা ভেঙে যায়। যদি দেখেন ধোয়ার কারণে ত্বক লালচে ভাব এবং র‍্যাশ ওঠে, তবে বুঝবেন আপনি অতিরিক্ত ঘষামাজা করছেন। এসব তথ্য দেন ডার্মাটলজিস্ট গারভাইস গের্স্টনার।

ভুল-২: মুখ ঘষার জন্য যদি কাপড় ব্যবহার করেন তো ভালো। কিন্তু পুরনো কাপড় বার বার ধুয়ে মুখে ব্যবহার করাও বিপজ্জনক। ইউনিভার্সিটি অব অ্যারিজোনার এনভায়রনমেন্টাল হেলথ সায়েন্সের প্রফেসর কেলি এ. রেইনল্ডস জানান, এক কাপড় বার বার ধুয়ে ব্যবহার করলে তা আগের চেয়ে অনেক বেশি খসখসে হয়ে ওটে। এটা দিয়ে মুখ ঘষলে ত্বকের আবরণ ক্ষতিগ্রস্ত হয়। ত্বক কোমলতা হারায়। তাই প্রতিবার কাপড় বদলে নেওয়া ভালো।

ভুল-৩: নিউ ইয়র্কের ডার্মাটলজিস্ট জেনিফার ম্যাকগ্রেগর জানান, ত্বকে যাই ব্যবহার করেন না কেন, এটা ঘষার নিয়ম আছে। স্কিন কেয়ার প্রোডাক্ট ব্যবহারের ধারাবাহিকতাও রয়েছে। ক্লিনজিং ব্যবহারের পর সিরাম ব্যবহার করতে হয়। এর পর সানস্ক্রিন, ময়েশ্চার এবং সবার শেষে আই ক্রিম দিতে হয়।

ভুল-৪: খুব বেশি প্রসাধন ব্যবহার করা মোটেও ভালো নয়। বাজারে অসংখ্য পণ্য রয়েছে। সব বেছে নিলে হবে না। আপনার ত্বকের সঙ্গে খাপ খায় এমন দুই-তিন ধরনের কাজের পণ্যই যথেষ্ট। অতিরিক্ত পণ্য মাখলে লালচে ভাব, প্রদাহ এবং একনি ওঠার সমস্যায় পড়বেন। সাধারণত ত্বকের জন্য ভিটামিন সি এবং ই-সমৃদ্ধ ক্রিম বেছে নিতে পারেন।

ভুল-৫: ফ্লোরিডার অ্যাডভান্সড ডার্মাটোলজিস্ট এবং কসমেটিক সার্জারি বিশেষজ্ঞ ম্যাট লেভিট জানান, চোখের জন্য ব্যবহার্য ক্রিম ওপরের ঠোঁটে ব্যবহার করা যায়। একে ওপরের ঠোঁটে ব্যবহার না করাটাই বোকামি। আই ক্রিম পুষ্টি উপাদানে পূর্ণ থাকে। কোলাজেন, বলিরেখা ইত্যাদির খেয়াল রাখে আই ক্রিম। আর মুখের ঠোঁটই সবার আগে বুড়িয়ে যেতে থাকে।

ভুল-৬: ক্লিনজিংয়ের সময় ভুলটা আনেকেই করে ফেলেন। তারা সবখানে ঘষা-মাজা করেন না। নিউ ইয়র্কের এপিডার্মাটোলজিস্ট এবং ফেসিয়ালিস্ট ইসাবেলা বেলিস জানান, দুই হাতের যে আঙুলে ক্লিনজিং লোশন নিবেন তা মুখের সব অংশ ঘষতে হবে। কপালে, চোখের চারদিকে, গালে, নাকের ওপর ও দুই পাশে সবখানে ঘষতে হবে। আঙুল গোলাকার করে ঘষবেন। ধোয়ার সময় আরেকটু চাপ প্রয়োগে ঘষবেন।

ভুল-৭: যত্নের জন্য সিরাম, আই ক্রিম, ময়েশ্চার যাই ব্যবহার করেন না কেন, অনেকে মুখ ক্লিনজিং দিয়ে না ধুয়ে ব্যবহার করেন। এটা বড় ধরনের ভুল। আর ধোয়ার পর বেশ কিছুক্ষণ অপেক্ষার পর অন্যান্য প্রসাধন ব্যবহার করেন অনেকে। এটাও একটা ভুল কাজ। মুখ ধোয়ার কয়েক মিনিটের মধ্যেই ক্রিম বা সিরাম ব্যবহার করতে হয়। এ পরামর্শ দেন সান্তা মনিকার ডার্মাটোলজিস্ট সোনিয়া বাত্রা। সূত্র: হাফিংটন পোস্ট