মেইন ম্যেনু

যৌনকর্মে কনডমের ব্যবহার নিশ্চিত করতে গণভোট!

2

পর্নো ছবির শুটিংয়ের সময় পুরুষ অভিনেতাদের কনডম ব্যবহার নিশ্চিত করতে কড়া আইনের পক্ষে ক্যালিফর্নিয়ায় সচেতন নারী যৌনকর্মীরা। আর সেই জন্যেই আগামী ৮ নভেম্বর গণভোট হতে যাচ্ছে ক্যালিফর্নিয়ায়। যদিও পর্নো ইন্ডাস্ট্রির প্রযোজকরা এমন আইন প্রণয়নের বিরোধী। তাদের মতে, এতে যৌনচিত্র যৌনকর্মীদের নিরাপত্তা বাড়বে না, বরং কোটি কোটি ডলারের শিল্পটি ক্যালিফর্নিয়া ছেড়ে চলে যাবে।

তবে কনডমস ইন পর্নোগ্র্যাফিক ফিল্মস ইনিশিয়েটিভের মুখ্য উদ্যোক্তা লস এঞ্জেলেসের এইডস হেল্থ কেয়ার ফাউন্ডেশন জানিয়েছে, এই বিল যৌনকর্মীদের ঠিক সেই ধরণের সুরক্ষা দেবে, যা ইতিমধ্যেই দেশটির হাসপাতাল কর্মী ও অন্যান্যদের দেওয়া হচ্ছে। এখন নথিভুক্ত ভোটারদের স্বাক্ষর করা পিটিশনের উপর এই গণভোট অনুষ্ঠিত হতে যাচ্ছে। জানা যায়, এতে ক্যালিফর্নিয়ার ভোটারদের ৫৩ শতাংশ ৬০ নম্বর প্রস্তাবটির পক্ষে। যদিও দেশটির ডেমোক্র্যাটিক ও রিপাবলিকান দু’দলই এই প্রস্তাবের বিরুদ্ধে রয়েছে। এই প্রস্তাব গৃহীত হলে পর্নো ছবির সেটে কনডম না দেওয়া অথবা তার ব্যবহার নিশ্চিত না করার দায়ে অর্থদণ্ড হবে এক হাজার থেকে সাত হাজার ডলার। জেনে-শুনে কনডমের ব্যবহার নিশ্চিত না করার ফলে যদি কারো মৃত্যু ঘটে বা ‘দীর্ঘমেয়াদি শারীরিক প্রতিবন্ধকতার’ সৃষ্টি হয়, তবে ১৫ লাখ ডলার পর্যন্ত অর্থদণ্ড দিতে হতে পারে।

ক্যালিফর্নিয়ার পর্নো ফিল্ম প্রোডাকশন সাইটগুলির অধিকাংশ লস এঞ্জেলসেই। ২০১২ সাল থেকেই পর্নো ফিল্ম তৈরিতে কনডমের ব্যবহার বাধ্যতামূলক সেখানে। নতুন প্রস্তাবটি সেই নির্দেশকে আরও সম্প্রসারিত করবে বলা মনে করা হচ্ছে।