যৌনপল্লী থেকে তরুণীকে উদ্ধার করে প্রেমিকের বিয়ে

যৌনপল্লীতে দুর্বিষহ জীবন কাটাচ্ছিলেন এক নেপালী তরুণী (২৭)। খদ্দেরকে বিনোদন দিতে দিতে একটা সময় মনে হলো ফিরে যেতে পারেন স্বাভাবিক জীবনে। যৌন পল্লীতেই বয়সে দুই বছরের ছোট এক তরুণের সঙ্গে জড়িয়ে পড়েন প্রেমের সম্পর্কে। তরুণও ভালোবেসে ফেলেন অন্ধকার এক জীবনের অধিবাসী এ নারীকে। স্বপ্ন দেখেন সুন্দর এক ভবিষ্যতের। কিন্তু যৌনপল্লী থেকে প্রেমিকাকে উদ্ধার করতে গিয়ে সে স্বপ্নপূরণে অনেক কাঠখড় পুড়াতে হয়েছে এ তরুণকে।

যৌনপল্লী থেকে প্রেমিকা উদ্ধার করতে দিল্লি মহিলা কমিশনের দ্বারস্থ হন এ তরুণ। নেপালি ওই তরুণীকে দিল্লির জিবি রোডের যৌনপল্লী থেকেই উদ্ধার করে কমিশন। উদ্ধারের কয়েকদিন পরে, নিজের পরিবারের সামনে তরুণীকে মন্দিরে নিয়ে গিয়ে বিয়ে করেন ওই তরুণ। তরুণের এ ধরনের উদ্যোগের উচ্ছ্বসিত প্রশংসায় দিল্লি মহিলা কমিশনের প্রধান স্বাতী মালিওয়াল।

মালিওয়াল ওই তরুণের উদ্যোগকে কুর্ণিশ জানিয়ে বলেন, জিবি রোডের যৌনপল্লীতে থাকা বহু মেয়েই জীবনের মূলস্রোতে ফিরতে চান। কিন্তু সমাজ তাদের গ্রহণ করে না, তাই তাদের সেখানেই থেকে যেতে হয়। এভাবেই সমাজ থেকে কিছু মানুষ যদি এগিয়ে আসেন, তাহলে কিছু নির্দোষ মহিলা স্বাভাবিক জীবনযাপন করতে পারেন।

উল্লেখ্য, জিবি রোডের যৌনপল্লীতে প্রায় সাড়ে তিন হাজার যৌনকর্মী রয়েছে। সূত্র: এবিপি আনন্দ