রমজানে অতিরিক্ত পণ্য কেনার কারণেই দাম বাড়ে : স্বরাষ্ট্রমন্ত্রী

রমজানে ভোক্তারা অতিরিক্ত পরিমাণ পণ্য কেনেন, এ কারণে চাহিদা ও দাম বেড়ে যায় বলে মন্তব্য করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। দেশে পণ্যের কোনো অভাব নেই বলেও জানান তিনি।

শনিবার রাজধানীতে দোকান মালিক সমিতি আয়োজিত রমজানে পরিমিত ক্রয় ক্যাম্পেইনের উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন স্বরাষ্ট্রমন্ত্রী।

আসাদুজ্জামান খাঁন বলেন, ‘আমরা বেশি করে কিনি এই রোজার মাসে, সেই জন্যই (দাম বাড়ে)। না হলে অভাবের কোনো কারণ নেই। চাঁদাবাজি করলেই প্রশাসনের নজরে এলে তার ব্যবস্থা কিন্তু আমরা করে ফেলব।’

বাংলাদেশ দোকান মালিক সমিতি ও ঢাকা মহানগর দোকান মালিক সমিতির যৌথ উদ্যোগে নতুন এই অভিযান, যাতে রমজানে পরিমিত পণ্য কেনায় উৎসাহিত করা হয়। কারওয়ান বাজারসহ রাজধানীর বেশ কিছু বাজারে এই কর্মসূচির আওতায় রমজান মাসজুড়ে ১০০ টাকায় বেগুন, পেঁয়াজ, শসাসহ সাতটি পণ্যের প্যাকেজ দেবেন ব্যবসায়ীরা। মূলত সাধারণ মানুষকে অতিরিক্ত পণ্য কিনতে নিরুৎসাহিত করতেই এই কর্মসূচি বলে জানান ব্যবসায়ীরা।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন সংসদ সদস্য ও কণ্ঠশিল্পী মমতাজ বেগম, র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‍্যাব) মহাপরিচালক বেনজীর আহমেদ, দোকান মালিক সমিতির সভাপতি তৌফিক এহসান, এফবিসিসিআইয়ের নতুন সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন ও পরিচালক শমী কায়সার, ক্যাবের সভাপতি গোলাম রহমান।