রমজানে ইফতার পার্টি বাতিল করলেন ট্রাম্প

দুই দশকের ঐতিহ্য ভাঙতে যাচ্ছে যুক্তরাষ্ট্রের মুসলিম বিদ্বেষী প্রেসিডেন্ট হিসেবে পরিচিত ডোনাল্ড ট্রাম্প প্রশাসন। ট্রাম্পের উত্তরসূরিরা গত প্রায় কুড়ি বছর ধরে রমজান উপলক্ষে বিশেষ অনুষ্ঠানের আয়োজন করে আসছে।

ডেমোক্রেট কিংবা রিপাবলিকান- যে দলই ক্ষমতায় থাকুক ঐতিহ্য অনুসারে মুসলিমদের সম্মানে পবিত্র রমজান মাসে একটি অনুষ্ঠান করা হয়ে থাকে। এবারই প্রথম এই উপলক্ষে কোনো ধরনের অনুষ্ঠানে অস্বীকৃতি জানালেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন।

মন্ত্রণালয়ের দুই প্রশাসনিক কর্মকর্তার বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে মার্কিন সংবাদ মাধ্যম সিএনএন। কর্মকর্তারা জানান, রমজান শেষে ঈদ-উল-ফিতরের আগে একটি অনুষ্ঠান আয়োজনের জন্য স্টেট ডিপার্টমেন্টের ধর্ম বিষয়ক দফতর থেকে পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসনকে অনুরোধ করা হয়েছিল। কিন্তু তিনি তা প্রত্যাখ্যান করেছেন।

ওই প্রতিবেদনে বলা হয়, ১৯৯৯ সাল থেকে টিলারসনের পূর্বসূরিরা হয় একটি ইফতারের আয়োজন করেছে, অথবা রোজা শেষে ঈদ-উল-ফিতর উপলক্ষে অনুষ্ঠানের আয়োজন করেছে। শুধু যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ই নয়, বিশ্বের বিভিন্ন দেশের কূটনৈতিক বিভাগগুলো রোজা উপলক্ষে সচরাচর অনুষ্ঠানের আয়োজন করে থাকে।

অন্য ধর্মগুলোর বিভিন্ন উৎসবেও অনুষ্ঠান করে থাকে হোয়াইট হাউস এবং স্টেট ডিপার্টমেন্ট। রমজানের এই অনুষ্ঠানে যোগ দিয়ে থাকে মার্কিন কংগ্রেসের সদস্য, মুসলিম দেশের কূটনীতিক, মুসলিম নেতা ও শীর্ষ মার্কিন কর্মকর্তারা। তবে এবার ঠিক কোন কারণে রমজানের অনুষ্ঠান আয়োজনে টিলারসন অসম্মতি জানিয়েছেন, তা নিশ্চিত হওয়া যায়নি।