রমজানে যানজট ঠেকাতে বিশেষ অভিযান

আসন্ন রমজান মাসে ঢাকা শহরকে যানজটমুক্ত রাখতে বিশেষ অভিযান পরিচালনা করবে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)।

বিশেষ অভিযানের অংশ হিসেবে থাকবে ফুটপাত, তিনশো ফুট এলাকার অবৈধ দোকানপাট উচ্ছেদ এবং ফিটনেসবিহীন গাড়ি চলাচল বন্ধ করা।

মঙ্গলবার ডিএমপি সদর দফতরে এ সংক্রান্ত এক বৈঠকে এসব তথ্য জানানো হয়। এতে সভাপতিত্ব করেন ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া।

বৈঠকে উপস্থিত পুলিশের উপ কমিশনার (ডিসি) সমমর্যাদার এক কর্মকর্তা জানান, রমজানে ঢাকাকে যানজটমুক্ত রাখতে বৈঠক থেকে কয়েকটি সিদ্ধান্ত নেয়া হয়েছে। রমজান মাসে ঢাকার সব প্রবেশ ও প্রস্থান পথ যানজটমুক্ত রাখতে রাস্তায় গাড়ি থামিয়ে কোনো যাত্রী ওঠানামা করতে দেবে না ডিএমপি। সড়কে ফিটনেসবিহীন, লক্কর-ঝক্কর ও মেয়াদউত্তীর্ণ গাড়ি নামলে আইনি ব্যবস্থা নেয়া হবে।

এছাড়াও কেউ যাতে ফুটপাতে দোকানপাট বসিয়ে চলাচল বিঘ্নিত করতে না পারে সেদিকে দৃষ্টি রাখবে ডিএমপি। এছাড়াও বসুন্ধরা আবাসিক এলাকা সংলগ্ন তিনশো ফুট এলাকায় রাস্তার পাশে অননুমোদিত দোকানপাট উচ্ছেদ করা হবে।

সূত্র জানায়, বৈঠকে ডিএমপি কমিশনার বলেন, ঢাকা শহরের বিভিন্ন রাস্তা খননের জন্য রাস্তা সংকীর্ণ হয়ে তীব্র যানজটের সৃষ্টি হচ্ছে। সারাদিন অফিস করে ইফতারের আগে বাসায় ফেরার ব্যস্ততা সবারই থাকে। এজন্য রাস্তায় গাড়ির চাপ স্বাভাবিকের চেয়ে বেশি হয় বিধায় যানজটের সৃষ্টি হবে।

তিনি আরও বলেন, ডিএমপির ট্রাফিক বিভাগ অসহনীয় যানজটকে সহনীয় পর্যায়ে রেখে ইফতারের আগে নগরবাসীকে বাড়ি ফেরানোর জন্য নিরলসভাবে কাজ করবে।

এরইমধ্যে ট্রাফিকের মাঠ পর্যায়ের কর্মকর্তাদের এ বিষয়ে দিক নির্দেশনা দেয়া হয়েছে বলে জানা গেছে।