মেইন ম্যেনু

রাজধানীর বিভিন্ন বিদ্যালয়ে ভর্তি কার্যক্রম শুরু

vikarun_nisa1478953509

রাজধানীর বিভিন্ন সরকারি ও বেসরকারি বিদ্যালয়ে ভর্তি কার্যক্রম শুরু হয়েছে।

জানা গেছে, শনিবার সকাল থেকে ভর্তি ফরম বিতরণ শুরু করেছে ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ। ভর্তি ফরম অনলাইনে পাওয়া যাচ্ছে। ২২ নভেম্বর রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত যেকোনো সময় আবেদন করা যাবে। ফরম ডাউনলোড করে পূরণ শেষে সাবমিট করতে হবে। ভর্তি ফি পাঠাতে হবে বিকাশের মাধ্যমে। এ সংক্রান্ত বিস্তারিত তথ্য স্কুলের ওয়েবসাইটে (www.vnsc.edu.bd) দেওয়া হয়েছে।

আগামীকাল ভর্তি ফরম বিতরণ শুরু করবে উইলস লিটল ফ্লাওয়ার স্কুল ও কলেজসহ কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠান। অপরদিকে রাজধানীর ৩৫টি সরকারি হাইস্কুলে ভর্তি ফরম বিতরণ শুরু হবে ৩০ নভেম্বর রাত ১২টা ১ মিনিটে।

উইলস লিটল ফ্লাওয়ার স্কুল ও কলেজে আগামীকাল নার্সারি-কেজিসহ প্রাথমিক স্তরের ভর্তি ফরম বিতরণ শুরু হবে। ১০ ডিসেম্বর পর্যন্ত প্রাক-প্রাথমিক স্তর ও প্রথম শ্রেণির এবং ২০ ডিসেম্বর দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ, পঞ্চম, সপ্তম ও অষ্টম শ্রেণির ফরম জমা দেওয়া যাবে। বিস্তারিত তথ্য প্রতিষ্ঠানের ওয়েবসাইটে (www.wlfsc.edu.bd) পাওয়া যাবে। ভর্তি ফরমের জন্য বাংলা মাধ্যমে ২০০ টাকা নেওয়া হলেও ইংরেজি মাধ্যমের ক্ষেত্রে ৫০০ টাকা নেওয়া হচ্ছে।

১০ নভেম্বর থেকে শুরু হয়েছে মনিপুর উচ্চ বিদ্যালয় ও কলেজে আবেদন ফরম বিতরণ। প্রথম শ্রেণির আবেদনপত্র বিতরণ শেষ হবে ২২ নভেম্বর। অন্যান্য শ্রেণিতে ফরম বিতরণ শেষ হবে ১৩ ডিসেম্বর। বিস্তারিত তথ্য স্কুলের নোটিশ বোর্ডে পাওয়া যাবে।

মতিঝিল আইডিয়াল স্কুল ও কলেজে ভর্তির আবেদন ফরম ছাড়বে ১৫ নভেম্বর। ইঞ্জিনিয়ারিং ইউনিভার্সিটি গার্লস স্কুলে ১৫ নভেম্বর ফরম বিতরণ শুরু হবে। এবার প্রথম, দ্বিতীয়, তৃতীয়, পঞ্চম, অষ্টম ও নবম শ্রেণিতে শিক্ষার্থী ভর্তি করা হবে। এ ছাড়া নার্সারি এবং কেজি স্তরেও ছাত্রী ভর্তি করা হবে। ১১ ডিসেম্বর পর্যন্ত প্রতি কার্যদিবসে সকাল সাড়ে ৮টা থেকে দুপুর ১টা ৪০ মিনিট পর্যন্ত অফিস থেকে ফরম সংগ্রহ করা যাবে।

বনানী বিদ্যানিকেতনে ৩ নভেম্বর ফরম বিতরণ শুরু হয়েছে। ক্লাসভেদে বিভিন্ন তারিখে ফরম বিতরণ শেষ হবে।

সরকারি-বেসরকারি হাইস্কুলে ভর্তিকে সামনে রেখে এরই মধ্যে শিক্ষা মন্ত্রণালয় আলাদা দুটি নীতিমালা জারি করেছে। এবারও ভর্তিতে ‘এলাকা কোটা’ অনুসরণ করা হবে। এলাকার বাসিন্দা প্রমাণে ফরমের সঙ্গে গ্যাস, পানি, বিদ্যুৎ বিলের যেকোনো একটি জমা দিতে হবে।

ফি কাঠামোও নির্ধারণ করেছে শিক্ষা মন্ত্রণালয়। প্রথম শ্রেণিতে এবারও লটারির মাধ্যমে ভর্তি করা হবে। তবে অন্যান্য শ্রেণিতে আগের মতোই ভর্তি পরীক্ষা হবে।