রাজনৈতিক অনিশ্চয়তাসহ অর্থনীতিতে তিন ঝুঁকি

বাংলাদেশে ২০১৯ সালের নির্বাচনকে কেন্দ্র করে রাজনৈতিক অনিশ্চয়তাসহ আগামী অর্থবছরে জন্য অর্থনীতিতে তিন ঝুঁকি রয়েছে বলে মনে করছে উন্নয়ন সহযোগী সংস্থা বিশ্ব ব্যাংক। একই সঙ্গে কাঙ্ক্ষিত ৭ শতাংশ প্রবৃদ্ধি ও উৎপাদনশীলতা বাড়াতে কর্মক্ষেত্রে নারীর অংশগ্রহণ বাড়ানোর উপর জোর দেয়ার পরামর্শ দিয়েছে সংস্থাটি।

রোববার রাজধানীর আগারগাঁওয়ে বিশ্বব্যাংকের আবাসিক কার্যালয়ে অনুষ্ঠিত বাংলাদেশ ডেভেলপমেন্ট আপডেট রিপোর্টে এসব কথা বলা হয়। অনুষ্ঠানে বিশ্বব্যাংকে কান্ট্রি ডিরেক্টর চিমিয়াও ফান, লিড ইকোনমিস্ট ড. জাহিদ হোসেন, সিনিয়র ডাইরেক্টর কার্লোস ফিলিপে হ্যারমিলো উপস্থিত ছিলেন।

প্রকাশিত রিপোর্টে বলা হয়, আগামী ২০১৭-১৮ অর্থবছরে মোট দেশজ উৎপাদন (জিডিপি) প্রবৃদ্ধি হবে ৬ দশমিক ৮ শতাংশ। যদিও চলতি বাজেটে তা ৭ দশমিক ২ শতাংশ প্রবৃদ্ধি অর্জনের লক্ষ নির্ধারণ করেছে সরকার।

বিশ্ব ব্যাংকের প্রতিবেদন অনুসারে, আগামী অর্থনীতিতে বাহ্যিক ও অভ্যন্তরীণ ঝুঁকি রয়েছে। এর মধ্যে অভ্যন্তরীণ ঝুঁকির মধ্য রয়েছে, আর্থিক খাতের অস্থিতিশীলতা, অার্থিক খাতের সংস্কার ও ২০১৯ সালের নির্বাচন কেন্দ্র করে রাজনৈতিক অনিশ্চয়তা।

এ ছাড়া বাহ্যিক ঝুঁকির মধ্যে রয়েছে, আমেরিকা ও ইউরোপীয় অঞ্চলে বাণিজ্যনীতি নিয়ে অনিশ্চিতা, আন্তর্জাতিক বাজারে তেলের দাম বৃদ্ধি ও আন্তর্জাতিক বাণিজ্যে কঠোরতা।