মেইন ম্যেনু

রাণীনগরে মসজিদ সংস্কারের অজুহাতে খাস জায়গার লক্ষাধীক টাকার গাছ কর্তন

raninagar-tree-pic

কাজী আনিছুর রহমান, রাণীনগর (নওগাঁ) : নওগাঁর রাণীনগরে সরকারের খাস জায়গা থেকে মসজিদ সংস্কারের অজুহাতে লক্ষাধীক টাকার গাছ কাটার অভিযোগে থানায় মামলা দায়ের করেছেন স্থানীয় তহশিলদার । গত শুক্রবার রাতে প্রায় ৯ জনের নামে মামলাটি দায়ের করা হয় । ঘটনাটি ঘটেছে উপজেলার পারইল বুড়ি পুকুর আশ্রয় কেন্দ্রে।

স্থানীয় সুত্রে জানা গেছে,ওই স্থানে গত ১৯৯৮ সালে সেনাবাহিনি ২০ টি পরিবারকে খাস জায়গায় আশ্রয়ন প্রকল্পের আওতায় বসতি গড়ে দেয় । এর পর ওই জায়গায় বেশ কিছু গাছ রোপন করা হয় । রোপিত গাছগুলো কোন রুপ টেন্ডার বা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুমতি ছাড়াই মসজিদ সংস্কারের অজুহাতে আশ্রয়ন বহুমূখি সমবায় সমিতির লোক জন লক্ষাধীক টাকা মূল্যের রেন্টিকড়ই,নিম,কাঠালসহ বিভিন্ন প্রজাতির ১০টি গাছ স্থানীয় কাঠ ব্যবসায়ী বুলুর কাছে বিক্রি করে দেয় । ব্যবসায়ী বুলু গত ১৬ নভেম্বর গাছ গুলো কাটতে গেলে স্থানীয় লোকজন বাধা দিলে গভীর রাতে সবগুলো গাছ কেটে ফেলে। খবর পেয়ে স্থানীয় ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) নাহাদুল হক ইউপি চেয়ারম্যান,মেম্বারসহ স্থানীয়দের নিয়ে ঘটনাস্থল পরিদর্শন করেন। এর পর গত শুক্রবার রাতে সমিতির সভাপতি সেকেন্দার,সম্পাদক আরফান আলীসহ ৯ জনের নামে মামলা দায়ের করেন।

এব্যাপারে সমিতির সভাপতি সেকেন্দার আলী ও সম্পাদক আরফান আলী জানান,আমরা মসজিদ সংস্কারের জন্য গাছগুলো বিক্রি করেছি।
স্থানীয় ইউনিয়ন ভূমি সহকারী নাহাদুল হক জানান, ঘটনাস্থল থেকে গাছের ৩৮টি খন্ডাংশ উদ্ধার করে চেয়ারম্যানের জিম্মায় রাখা হয়েছে এবং শুক্রবার রাতে থানায় মামলা দায়ের করা হয়েছে।

রাণীনগর থানার এসআই রইচ উদ্দীন (ভারপ্রাপ্ত ওসি) জানান,গাছ কাটার ঘটনায় একটি মামলা দায়ের হয়েছে ।আসামীদের গ্রেফতারের চেষ্টা চলছে।