মেইন ম্যেনু

রাবিতে লিপু হত্যার বিচার দাবিতে প্রতিবাদী পথনাটক

14886090_1802632199958265_1526070757_n

ইয়াজিম ইসলাম পলাশ, রাবি প্রতিনিধি: বেলা সাড়ে ১২টা। মাথার উপর উত্তপ্ত সূর্য। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শহীদুল্লাহ কলা ভবনের সামনে মুকুল মক্ত মঞ্চের পাশে চলছে পথ নাটক- ‘মাটিতে উপুড় হয়ে পড়ে আছে একটি লাশ। হাতের পাশে বই। বাকরুদ্ধ অবস্থায় মা ছেলের লাশের পাশে অসহায়ের মতো বসে আছে। তাদের পেছনে একদল শিক্ষার্থী আন্দোলনরত। তারা স্লোগান দিচ্ছে, ‘লিপু হত্যার…বিচার চাই’।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাকিতা বিভাগের শিক্ষার্থী মোতালেব হোসেন লিপু হত্যার বিচার দাবিতে এমন পথনাটকের আয়োজন করে শিক্ষার্থীরা।

রবিবার বেলা সাড়ে ১২টার দিকে বিশ্ববিদ্যালয়ের টুকিটাকি চত্বর ও শহীদুল্লাহ্ কলাভবনের সামনে এ কর্মসূচি পালন করা হয়। এছাড়া নাটক শুরুর আগে প্রতিবাদী কবিতা আবৃত্তিও করা হয়।

এমন ব্যতিক্রমধর্মী প্রতিবাদের বিষয়ে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী আতিক সাদ্দাম বলেন, প্রতিবাদের অনেক ভাষা আছে। নাটক ও কবিতা আবৃত্তির মাধ্যমে প্রতিবাদ জানিয়ে আমরা শিক্ষার্থীদের মধ্যে সচেতনতা সৃষ্টি করতে চাই। জানিয়ে দিতে চাই প্রতিবাদ করার সময় এসেছে। লিপুর হত্যার প্রতিবাদে এ ধরনের কর্মসূচি অব্যাহত থাকবে।

লিপুর সহপাঠী রাইসা জান্নাত বলেন, ‘আর কত লাশ কফিনে ভরে তার মায়ের হাতে তুলে দেবো। আর কত মায়ের বুক খালি হলে আমরা সজাগ হবো। আসুন, কাঁধে কাঁধ মিলিয়ে আন্দেলনে শামিল হই। শপথ নিই, দেশের সকল হত্যার বিচার করে ঘরে ফিরবো। যাতে আর কোনও মানুষরূপী পশু মায়ের স্বপ্নকে মুছে দিতে না পারে।’

প্রসঙ্গত, গত ২০ অক্টোবর নবাব আব্দুল লতিফ হলের ড্রেন থেকে মোতালেব হোসেন লিপুর লাশ উদ্ধার করে পুলিশ। পরে ওইদিন বিকেলে লিপুর চাচা বাদী হয়ে নগরীরর মতিহার থানায় অজ্ঞাতনামাদের আসামি করে হত্যা মামলা দায়ের করেন। এ মামলায় লিপুর রুমমেট মনিরুল ইসলামকে গ্রেফতার দেখানো হয়। গত ২৬ অক্টোবর মনিরুলকে জিজ্ঞাসাবাদের জন্য চারদিনের রিমান্ডে নেওয়া হয়।