মেইন ম্যেনু

রামপাল চুক্তি বাতিলের দাবিতে জার্মানিতে বিক্ষোভ

rampal-protest20161130181505-1

রামপাল চুক্তি বাতিলের দাবিতে জার্মানির টেকনিক্যাল ইউনিভার্সিটি অফ কাইজার্সলাউটার্নে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। স্থানীয় সময় সোমবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের মূল প্রাঙ্গণে প্রবাসী বাংলাদেশি শিক্ষার্থীদের সংগঠন ‘ইরাসমাস স্টুডেন্ট নেটওয়ার্ক (ইএসএন)’ এ বিক্ষোভ সমাবেশের আয়োজন করে।

পূর্ব ঘোষিত এই সমাবেশের প্রচারণা হিসেবে ক্যাম্পাসে ও ছাত্রাবাসে পোস্টার লাগানো ও প্রচার অভিযান চালানো হয়। এ সময় জার্মান-ইউরোপিয়ানসহ আন্তর্জাতিক শিক্ষার্থীরা সুন্দরবন ও রামপাল বিদ্যুৎকেন্দ্র সম্পর্কে বিভিন্ন প্রশ্ন করেন। বিশ্ববিদ্যালয়ের কয়েকজন বিদেশি অধ্যাপক ও শিক্ষার্থীরাও এই সমাবেশে সংহতি জানান।

সমাবেশের আয়োজক আশরাফ উদ্দিন অর্ণব নবায়নযোগ্য শক্তির পক্ষে ও কয়লা বিদ্যুতের বিরুদ্ধে নানা যুক্তি তুলে ধরেন। সুন্দরবনের অস্তিত্ব বিপন্ন করে এমন কিছু না করার জন্য সরকারের প্রতি আহ্বান জানান তিনি। সমাবেশ থেকে রামপাল বিদ্যুৎকেন্দ্রের বিপক্ষে লাল কার্ড দেখানো হয়। সমাবেশ শেষে সবাই পাশের একটি সংরক্ষিত বনাঞ্চল পরিচ্ছন্নতা অভিযান চালান। দীর্ঘ সময় ধরে জার্মানিতে বাংলাদেশি শিক্ষার্থীদের ফেসবুক গ্রুপ ‘জার্মান প্রবাসে’ রামপাল বিদ্যুৎকেন্দ্রের বিরুদ্ধে বিভিন্ন সভা-সমাবেশ-প্রচারণা চালিয়ে আসছে।

জার্মানির বিভিন্ন ক্যাম্পাসে ও শহরে ছড়িয়ে থাকা বাংলাদেশি শিক্ষার্থীদের সংগঠিত করছে গ্রুপটি। এরই ধারাবাহিকতায় বার্লিন, কোলন, হালে শহরের পরে কাইজার্সলাউটার্নে এ বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।