মেইন ম্যেনু

রাশিয়ার ব্যাংকের সঙ্গে ট্রাম্পের গোপন যোগাযোগের অভিযোগ

trump20161101203552

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলীয় প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের একটি প্রতিষ্ঠান গোপনে রাশিয়ার একটি ব্যাংকের সঙ্গে যোগাযোগ করেছে বলে অভিযোগ উঠেছে। ট্রাম্প অর্গানাইজেশন নামে ট্রাম্পের ওই প্রতিষ্ঠানটির একটি গোপনীয় সার্ভার রয়েছে; যা ট্রাম্প টাওয়ারে নিবন্ধিত।

মঙ্গলবার মার্কিন ম্যাগাজিন স্লাটের এক প্রতিবেদনের বরাত দিয়ে টাইমস অব ইন্ডিয়া এ তথ্য জানিয়েছে। রিপাবলিকান দলীয় প্রার্থী ডোনাল্ড ট্রাম্প ও রাশিয়ার প্রশ্নবিদ্ধ সম্পর্কের দীর্ঘদিনের অভিযোগের পর মার্কিন নির্বাচনের মাত্র এক সপ্তাহ আগে নতুন করে এ অভিযোগ উঠেছে।

স্লাট বলছে, রাশিয়ার সর্ববৃহৎ বেসরকারি ব্যাংক আলফা ব্যাংকের সঙ্গে ট্রাম্প অর্গানাইজেশনের নিবন্ধিত একটি সার্ভার থেকে যোগাযোগের প্রমাণ পাওয়া গেছে। ওই সার্ভারের কার্যকলাপে দেখা গেছে, আলফা ব্যাংকের দুটি সার্ভারের সঙ্গে ট্রাম্প অর্গানাইজেশনের সার্ভারের দীর্ঘদিনের যোগাযোগ রয়েছে।

মার্কিন এই ম্যাগাজিনের দাবি, রাশিয়ার ওই ব্যাংকের সঙ্গে গোপনে যোগাযোগ করেছেন ডোনাল্ড ট্রাম্প। তবে এ অভিযোগ প্রত্যাখ্যান করেছেন রিপাবলিকান দলীয় এই প্রার্থী।

স্লাটের প্রতিবেদনে আরো বলা হয়েছে, শুধুমাত্র ওই ব্যাংকের সঙ্গে যোগাযোগের জন্যই সার্ভারটি স্থাপন করা হয়। পরে এক সাংবাদিক ওই সার্ভারের বিষয়ে জানতে চাইলে তা বন্ধ করে দেয়া হয়।

প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট দলীয় প্রার্থী ও ট্রাম্পের প্রতিদ্বন্দ্বী হিলারি ক্লিনটন সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে দেয়া এক টুইটে রাশিয়ার সঙ্গে সম্পর্কের বিষয়ে ট্রাম্পকে জবাব দেয়ার আহ্বান জানান।

ট্রাম্পের নির্বাচনী শিবির বলছে, স্পষ্টত, এই ই-মেইল সার্ভার থেকে ট্রাম্প অর্গানাইজেশন কোনো ধরনের মেইল পাঠায়নি এবং পায়নি। এ ছাড়া রাশিয়ার এই সার্ভার অথবা অন্য কোনো প্রতিষ্ঠানের সঙ্গে ট্রাম্প অর্গানাইজেশনের কোনো যোগাযোগ নেই।