রূপপুর বিদ্যুৎকেন্দ্রের ইউরেনিয়াম বর্জ্য ফেরত নিতে ১০ বছর লাগতে পারে রাশিয়ার

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে যে ইউরেনিয়াম ব্যবহার হবে তার বর্জ্য রাশিয়ায় ফেরত নিতে ১০ বছরও সময় লাগতে পারে। এ তথ্য উঠে এসেছে, মস্কোয় পারমাণবিক বিদ্যুৎ নিয়ে আন্তর্জাতিক মেলায়।

রাশিয়ার সরকারি পরমাণু সংস্থা-রোসাটম জানিয়েছে, রূপুপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের নিরাপত্তার বিষয়ে আন্তর্জাতিক পরমাণু সংস্থার নিয়ম মেনে চলা হবে।

এক সময় যুক্তরাষ্ট্র, রাশিয়াসহ ইউরোপ ছিল পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের সবচেয়ে বেশি ব্যবহারকারি এলাকা। তবে নবম এটোম এক্সপোতে ২০৩০ সাল পর্যন্ত নতুন পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র স্থাপনের তথ্য তুলে ধরে বলা হয়েছে, চীন, ভারতসহ দক্ষিণ-পূর্ব এশিয়াই হবে পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের সবচেয়ে বড় হাব।

ফুকুসিমা দুর্ঘটনার পর পারমানবিক বিদ্যুৎ প্রযুক্তির যে উন্নয়ন ঘটানো হয়েছে, তা ব্যবহার হবে বাংলাদেশসহ অন্যান্য দেশের নতুন বিদ্যুৎকেন্দ্রগুলোতে।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের জ্বালানি ইউরেনিয়াম বিদ্যুৎ উৎপাদনে ব্যবহারের পর বর্জ্য রাশিয়া নিয়ে যাওয়ার আগে ৫ থেকে ১০ বছর সময় লাগবে তা শীতল হতে।

নিরাপদ বিদ্যুৎকেন্দ্র করতে অবকাঠামোর পাশাপাশি বিদ্যুৎকেন্দ্রে তিন স্তরেরও বেশি নিরাপত্তা ব্যবস্থা গড়ে তোলার তাগিদ দেয়া হয়েছে তিনদিনের এ মেলায়।