মেইন ম্যেনু

রেকর্ড গড়েও শেষ মুহূর্তে হারের শঙ্কায় ইংলিশরা

1479697575

ভারতের বিপক্ষে ইংলিশদের রেকর্ড। মানে ১৫ বছর আগের রেকর্ড ভেঙে দিয়েছেন অ্যালিস্টার কুক ও হাসিব হামিদ। টেস্টে ভারতের মাটিতে চতুর্থ ইনিংসে ওপেনিংয়ে সবচেয়ে বেশি ওভার ব্যাটিং করার নতুন দৃষ্টান্ত(২০০০ সালের পর) স্থাপন করেছেন দু’জন। তারপরও দিন শেষে দলকে বিপদে মুখে ফেলে এসেছেন এই দুই ওপেনার। এমনকি শেষ মুহূর্তে হারের শঙ্কায় ইংলিশরা।

আগের রেকর্ডটি ছিল অস্ট্রেলিয়ান ম্যাথু হেইডেন ও মাইকেল স্ল্যাটারের দখলে। ২০০১ সালে কলকাতা টেস্টের চতুর্থ ইনিংসে তারা ২৩.২ ওভার (৭৪ রান) ব্যাটিং করে দক্ষিণ আফ্রিকার হার্সেল গিবস ও গ্যারি কারস্টেনকে (১৭.৫ ওভার, ২০০০ সালে মুম্বাইয়ে) ছাড়িয়ে গিয়েছিলেন।

রবিবার বিশাখাপত্তম টেস্টের চতুর্থ দিনে টিম ইন্ডিয়া ২০৪ রানে অলআউট হওয়ার জয়ের জন্য ইংলিশদের টার্গেট দাঁড়ায় ৪০৫। পরে ব্যাটিংয়ে নেমে ভালে জবাব দিতে থাকেন দুই ওপেনার। এরপরই অবিচ্ছিন্ন জুটিতে ২৩.২ ওভার পার করতেই রেকর্ড-বুকে নাম লেখান কুক ও হামিদ। ধৈয্যশক্তির ভালোই পরীক্ষা দেন দু’জন। ৫১তম ওভারে গিয়ে ইংলিশদের ওপেনিং জুটি ভাঙে।

দলীয় স্কোর তখন ৭৫। রবিচন্দ্রন অশ্বিনের বলে এলবিডব্লু হওয়ার আগে ১৪৪ বল খেলে ২৫ রান হামিদ। তবে ইংলিশদের ওপর সবচেয়ে বড় আঘাত বয়ে যায় দিনের শেষ বলে। এবারও এলবিডব্লু হয়ে যান দারুণ খেলতে থাকা ইংলিশ অধিনায়ক অ্যালিস্টার কুক।

ফলে শেষ দিনে জয়ের জন্য ইংলিশদের করতে হবে ৩০৮ রান। হাতে আছে আটটি উইকেট। পিচের যে অবস্থা তাতে জয় নয় ক্রিজে টিকে থেকে ড্র’য়ের জন্য লড়াই করবেন ইংলিশরা। আর সেটা সম্ভব না হলেও সিরিজে ১-০ এগিয়ে যাবে কোহলি বাহিনী