রেল দুর্ঘটনা : পদত্যাগ করতে চান মন্ত্রী, মোদির না

মাত্র পাঁচদিনের ব্যবধানে দু’টি ট্রেনের দুর্ঘটনার জেরে ভারতের রেলমন্ত্রী সুরেশ প্রভু দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে সাক্ষাৎ করেছেন। বুধবার মোদির সঙ্গে সাক্ষাৎ করে দুর্ঘটনার সম্পূর্ণ দায়ভার গ্রহণ করে পদত্যাগ করারও প্রস্তাব দিয়েছেন রেলমন্ত্রী। তবে প্রধানমন্ত্রী তাকে পদত্যাগ না করে অপেক্ষা করতে বলেছেন।

সুরেশ প্রভু এক টুইট বার্তায় লেখেন, ‘দুর্ঘটনার সম্পূর্ণ দায়ভার নেয়ার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে আমি সাক্ষাৎ করেছি। তবে তিনি আমাকে অপেক্ষা করার কথা বলেছেন।’

অর্থমন্ত্রী অরুণ জেটলি বলেন, সুরেশ প্রভুর অনুরোধের ভিত্তিতে প্রধানমন্ত্রী মোদি সিদ্ধান্ত নিতে পারতেন। তবে দায় স্বীকার করা একটা ভালো উপায় বলেও মন্তব্য করেন তিনি।

প্রভু টুইট করার কয়েক ঘণ্টা পর দেশটির রেলওয়ে বোর্ডের চেয়ারম্যান অশোক মিত্তাল পদত্যাগ করেছেন। ব্যক্তিগত কারণ দেখিয়ে পদত্যাগ করেন তিনি।

বুধবার রাতে উত্তর প্রদেশে কৈফিয়ত এক্সপ্রেস নামের একটি ট্রেন দুর্ঘটনায় ৭০ জন আহতের পর দেশটির কেন্দ্রীয় রেলমন্ত্রী সুরেশ প্রভুর কাছে পদত্যাগপত্র জমা দেন অশোক মিত্তাল।

গত শনিবার উত্তর প্রদেশের মুজাফফর নগরে উৎকল এক্সপ্রেস নামের একটি ট্রেনের ১৪টি বগি উল্টে অন্তত ২২ জনের প্রাণহানি ঘটে। হরিদারগামী এই ট্রেনের বগি উল্টে যাওয়ার ঘটনায় আহত হয় আরও ১৫৬ জন।

পাঁচটি টুইট করে রেলমন্ত্রী প্রভু জানান, দুর্ঘটনার কারণে তিনি অত্যন্ত দুঃখ পেয়েছেন। তবে এক সপ্তাহের কম সময়ের মধ্যে দু’টি ট্রেন দুর্ঘটনার কারণে প্রভুকে পদত্যাগের আহ্বান জানিয়েছে দেশটির রাজনৈতিক বিরোধী দলগুলো।

গত বছর ভারতে ট্রেন দুর্ঘটনায় ১৮৬ জন নিহত হয়। চলতি বছর এখন পর্যন্ত ৬২ জন প্রাণ হারিয়েছেন ট্রেন দুর্ঘটনায়।

সূত্র : এনডিটিভি।