‘রোনালদো অন্যতম সেরা; মেসি সেরাদের সেরা’

লিওনেল মেসি আর ক্রিশ্চিয়ানো রোনালদোর মাঝে কে সেরা তা নিয়ে সাবেকদের আলোচনা থেমে থাকার নয়। এবার বার্সেলোনার সাবেক ডিফেন্ডার কার্লোস পুয়োল বলেছেন, পর্তুগাল সুপারস্টার রোনালদো সেরাদের মাঝে অন্যতম। তবে আর্জেন্টাইন ফুটবল জাদুকর মেসি তার চেয়েও বেশি কিছু। একেবারে সেরাদের সেরা।

স্পেনের হয়ে ইউরো ও বিশ্বকাপ জেতা সাবেক এই তারকা ফুটলার বলেছেন, “রোনালদো খেলাটির ইতিহাসে সেরাদের একজন। কিন্তু মেসি আরও ভালো। তাদের মাঝে প্রতিযোগিতা ও প্রতিদ্বন্দ্বিতা খুবই তীব্র। আমি মনে করি, ব্যাপারটা দুই জনেরই উন্নতিতে সাহায্য করেছে। ”

মজার ব্যাপার হলো, গত ৯ বছর ব্যলন ডি’অর পুরস্কার ঘুরে-ফিরে এই দুই সুপারস্টারের হাতেই উঠছে। মেসি পাঁচবার, রোনালদো চার। সর্বশেষ এই দুজনের বাইরে ২০০৭ সালে ব্যলন ডি’অর জিতেছিলেন সাবেক ব্রাজিল তারকা এবং রিয়াল মাদ্রিদের সাবেক ফুটবলার কাকা। পুরস্কারের ভিত্তিতে নয়; মাঠের নৈপূণ্যেই মেসিকে সেরাদের সেরা বলেছেন পুয়োল।

তার ভাষায়, “মেসি আমার কাছে সেরাদের সেরা। আমি তার সঙ্গে খেলেছি এবং সে আমাকে বারবার তার নৈপূণ্যে বিস্মিত করেছে। সে গত ১০ বছর ধরে ধারাবাহিকভাবে নৈপুণ্য দেখাচ্ছে। পাশাপাশি সময়ের সাথে সাথে নিজেকে আরও ক্ষুরধার করছে। আমি কাউকে খাটো করতে চাই না; তবে মেসিই আমার কাছে সেরা। “