রোনালদো পাঁচ ম্যাচ নিষিদ্ধ

অবশেষে সেই আশঙ্কাই সত্যি হল। নিষিদ্ধ হলেন ক্রিস্টিয়ানো রোনালদো। রেফারিকে ধাক্কা দেয়ার অপরাধে রিয়াল মাদ্রিদের এই তারকাকে পাঁচ ম্যাচের জন্য নিষিদ্ধ করেছে স্প্যানিশ ফুটবল ফেডারেশনের ডিসিপ্লিনারি কমিটি। এর ফলে আগামী বুধবার (১৬ আগস্ট) ঘরের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে বার্সেলোনার বিপক্ষে দ্বিতীয় লেগে সিআর সেভেনকে পাচ্ছে না রিয়াল মাদ্রিদ।

সোমবার (১৪ আগস্ট) এক বিবৃতিতে স্প্যানিশ ফুটবল ফেডারেশন জানায়, ‌‘প্রথমত, রিয়াল মাদ্রিদ তারকা ক্রিস্টিয়ানো রোনালদো দুটি হলুদ কার্ড দেখায় এক ম্যাচ নিষিদ্ধ থাকবেন। প্রথমটি জার্সি খুলে উদযাপন করায় এবং দ্বিতীয়টি (ডাইভ দেয়ার) ভান করার জন্য। এই ঘটনায় ক্লাবকে ৩৫০ ইউরো এবং খেলোয়াড়কে ৮০০ ইউরো জরিমানা করা হয়েছে। একইসাথে ডিসিপ্লিনারি কোডের ৯৬ নম্বর অনুচ্ছেদ ভঙ্গ করায় ক্রিস্টিয়ানো রোনালদোকে আরো চার ম্যাচের জন্য নিষিদ্ধ করা হয়েছে। এই ঘটনায় ক্লাবকে ১৪০০ ইউরো এবং খেলোয়াড়কে ৩০০৫ ইউরো জরিমানা করা হয়েছে।’

স্প্যানিশ ফুটবল ফেডারেশনের ৯৬ ধারা অনুযায়ী বলা আছে, ‘খেলা চলাকালীন বা খেলা শেষ হবার পর কোন খেলোয়াড় রেফারির প্রতি সামান্য উগ্র আচরণ করলে সেটি অপরাধ হিসেবে গন্য হবে। এছাড়া ম্যাচ পরিচালনাকারী রেফারিদের শরীর স্পর্শ বা ধাক্কা দিলেই শাস্তি পেতে হবে খেলোয়াড়দের। যেই শাস্তি সর্বনিম্ন ৪ ম্যাচ ও সর্বোচ্চ ১২ ম্যাচও হতে পারে।

গতরাতে বার্সেলোনার বিপক্ষে সুপার কাপের ম্যাচের ৮২ মিনিটে বল পেয়ে বার্সেলোনার সীমানায় ঢুকে পড়েন রোনালদো। এসময় বার্সেলোনার ডিফেন্ডার স্যামুয়েল উমতিতির সাথে ধাক্কা লেগে মাটিতে পড়ে যান রোনালদো। মাটি পড়ে গিয়ে পেনাল্টির জন্য আবেদন করেন রোনালদো। কিন্তু রেফারির চোখে সেটি ছিলো ‘ইচ্ছাকৃত ডাইভ’। তাই ম্যাচে দ্বিতীয় হলুদ কার্ড দেখেন রোনালদো। প্রথমটি দেখেছিলেন গোলের পর জার্সি খোলার অপরাধে। তাই দুই হলুদ কার্ডের জন্য লাল কার্ড দেখে মাঠ ছাড়তে হয় রোনালদো।

অবশ্য কার্ড পর্যন্ত বিষয়টি সীমাবদ্ধ থাকলে, সুপার কাপের দ্বিতীয় লেগের ম্যাচে নিষিদ্ধ থাকতেন রোনালদো। কিন্তু মাঠ ছাড়ার আগে রেফারির গায়ে ধাক্কা দিয়ে ৪ থেকে ১২ ম্যাচ নিষেধাজ্ঞার সম্মুখীন হতে পারেন তিনি। যদি ডিসিপ্লিনারি কমিটির সিদ্বান্তে ৪ ম্যাচ নিষিদ্ধ হন রোনালদো, তবে এই সিদ্ধান্তের বিপক্ষে আপিল করার সুযোগ পাচ্ছে রিয়াল মাদ্রিদ। অন্যদিকে শাস্তি হ্রাস না পেলে স্প্যানিশ লা লিগার নতুন মৌসুমের বেশ কয়েকটি ম্যাচও খেলতে পারবেন না সিআর সেভেন।