মেইন ম্যেনু

রোহিঙ্গাদের জন্য বাংলাদেশের সীমান্ত খুলে দিতে জাতিসংঘের আহ্বান

rohingaa20161119111037

মিয়ানমারে সহিংসতা ও সেনাবাহিনীর অভিযানে এখন পর্যন্ত শতাধিক মানুষের প্রাণহানি ঘটেছে। দেশটির শত শত নির্যাতিত রোহিঙ্গা মুসলিম বাংলাদেশের দিকে পালিয়ে আসছেন। এসব রোহিঙ্গাদের জন্য বাংলাদেশের সীমান্ত খুলে দিতে আহ্বান জানিয়েছে জাতিসংঘ। খবর বিবিসি।

জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা (ইউএনএইচসিআর) এক বিবৃতিতে মিয়ানমারের উত্তরাঞ্চলের রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের অবস্থা নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করে। মিয়ানমারের সরকারকে সেখান মানুষদের নিয়ম অনুযায়ী রক্ষা করার আহ্বান জানিয়েছে। একই সাথে সেখানকার সহিংস পরিস্থিতি থেকে বাঁচতে যারা বাংলাদেশে আসার চেষ্টা করছে তাদের জন্য বাংলাদেশ সরকার যেন নিরাপদ আশ্রয়ের ব্যবস্থা করে সে বিষয়ে আহ্বান জানিয়েছে।

উল্লেখ্য, গত ৯ অক্টোবর মিয়ানমারের রাখাইন সীমান্তে হামলার জের ধরে অভিযান শুরু করে দেশটির সেনাবাহিনী। এরপর থেকেই সেখান থেকে নাফ নদী পার হয়ে বাংলাদেশের টেকনাফে ঢোকার চেষ্টা করে অনেকে। এদিকে নাফ নদী পারি দিয়ে বাংলাদেশের ঢোকার সম্ভাব্য সব পথে নজরদারি জোরদার করেছে বাংলাদেশ বর্ডার গার্ড। বাংলাদেশের সঙ্গে মিয়ানমার সীমান্তে নজরদারি বাড়াতে শুক্রবার আরও তিন প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে।

বাংলাদেশ সীমান্ত সংলগ্ন মিয়ানমারের রাখাইন রাজ্যে নতুন করে সহিংসতা ছড়িয়ে পড়ার পর সেনা অভিযানে এখন পর্যন্ত ১৩০ জনের বেশি মানুষ প্রাণ হারিয়েছেন। তবে ৬৯ জনকে হত্যা করার কথা স্বীকার করে দেশটি সেনাবাহিনী।