লন্ডনে ঈদ শুভেচ্ছা অনুষ্ঠান করেননি খালেদা জিয়া

দুই বছর পর আবার লন্ডনে পরিবারের সঙ্গে ঈদুল আজহা উদযাপন করেছেন বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। তবে লন্ডনে নেতাকর্মীদের সঙ্গে কোনো ধরনের ঈদ শুভেচ্ছার কর্মসূচি ছিল না।

খালেদা জিয়া এখন তার বড় ছেলে বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের বাসায় অবস্থান করছেন। সেখানে তারেক রহমানের পরিবার ছাড়াও খালেদা জিয়ার ছোট ছেলে আরাফাত রহমান কোকোর পরিবারও আছে। তারেকের শাশুড়ি ইকবাল বান্দ বানু ও স্ত্রী জোবায়দা রহমানের বড় বোন শাহিনা খান জামানও বর্তমানে লন্ডনে অবস্থান করছেন বলে জানা গেছে। সবাইকে নিয়ে একসঙ্গে ঈদ উপযাপন করেন বিএনপি-প্রধান।

এর আগে ২০১৫ সালে লন্ডনে পরিবারের সঙ্গে ঈদ করেছিলেন খালেদা জিয়া। সেবারও চিকিৎসার জন্য লন্ডনে ছিলেন তিনি। এবারও চিকিৎসার জন্য গত ১৫ জুলাই যুক্তরাজ্যে যান এই সাবেক প্রধানমন্ত্রী।

শারীরিক অসুস্থতা বিবেচনা করে নেতাকর্মীদের সঙ্গে এবার তার ঈদ শুভেচ্ছা বিনিময় অনুষ্ঠান হয়নি।

এদিকে নেতাকর্মীদের ভিড় এড়াতে তারেক রহমান কোন মসজিদে শুক্রবার ঈদের নামাজ পড়বেন তা গোপন রাখা হয়েছিল বলে জানা গেছে। ফলে তিনি কোন মসজিদে ঈদের নামাজ আদায় করেছেন, তা সুস্পষ্টভাবে জানাতে পারেনি কেউ। তবে বাসার পাশে কিংস্টন মসজিদে ঈদের জামাতে অংশ নিয়েছেন বলে বিভিন্ন সূত্রে জানা গেছে।

শুক্রবার ইউরোপের অন্যান্য স্থানের মতো যুক্তরাজ্যেও পবিত্র ঈদুল আজহা উদযাপিত হয়। সকালে ঈদের নামাজ পড়েন তারেক রহমান।

যুক্তরাজ্য বিএনপির সভাপতি এম এ মালেক গণমাধ্যমকে জানান, সাধারণত তারেক রহমান কিংস্টন অথবা রিজেন্ট পার্ক মসজিদে ঈদের নামাজ আদায় করেন। তবে এবার কোথায় নামাজ পড়েছেন সেটি জানা নেই তার।

লন্ডনে দলীয় সূত্র জানায়, তারেক রহমানের ঈদের নামাজের স্থান আগেভাগে জানালে নেতাকর্মীরা ভিড় জমান। মসজিদের ভেতরে অনেকে সেলফি তোলেন যা বিব্রতকর অবস্থার সৃষ্টি করে। এ কারণেই সেটি গোপন রাখা হয়।

ঘরোয়া পরিবেশে লন্ডনে ঈদ উদযাপন করছেন খালেদা জিয়াসহ পরিবারের সদস্যরা। ঈদের দিন সকালে তারেক রহমানের মেয়ে জাইমা রহমানসহ নাতনিদের সঙ্গে সময় কাটান বেগম জিয়া। পরিবারের পক্ষ থেকে আগামীকাল বগুড়া ও সিলেটে কোরবানি দেয়া হবে বলে জানা গেছে।

তারেক রহমান ও খালেদা জিয়ার সঙ্গে ঈদ উদযাপন করার জন্য তারেকের শাশুড়ি ইকবাল বান্দ বানু, স্ত্রী জোবায়দা রহমানের বড় বোন শাহিনা খান জামান (বিন্দু) গত বুধবার লন্ডন গেছেন বলে জানা গেছে।