লাশের ওপর ভর করে বেঁচে রইল শিশুটি

মিয়ানমারের সহিংসতায় রাখাইন রাজ্য থেকে পালিয়ে বাংলাদেশে আসার পথে নাফ নদীতে ট্রলারডুবির ঘটনায় প্রাণে বাঁচতে ৮ বছরের শিশু আরাফাত লাশ আঁকড়ে ভেসে ছিল। বেঁচে থাকার জন্য শিশুটির কাছে সেই মুহূর্তে লাশটিই ছিল একমাত্র অবলম্বন।

৮ অক্টোবর রোববার রাতে আরাফাত তার বাবা, মা, বড় বোন, ছোট ভাইসহ গ্রামের অন্যদের সাথে নাইক্ষংদিয়া এলাকা থেকে বাংলাদেশের শাহপরীর দ্বীপে আসতে একটি ট্রলারে উঠেছিল।

এর পর ট্রলারটি নাফ নদীতে ডুবে গেলে নিজে বেঁচে গেলেও মা-বাবা, ভাই-বোন সবাইকে হারিয়ে ফেলে আরাফাত। শিশুটি জানে না তার পরিবারের সবাই বেঁচে আছেন নাকি মারা গেছেন। বর্তমানে সে বেঁচে যাওয়া গ্রামের অন্যদের সঙ্গে বালুখালী রোহিঙ্গা শিবিরে রয়েছে।

আরাফাত জানায়, একটি ভাসমান লাশ আঁকড়ে ধরে সে প্রাণে বেঁচে ছিল। লাশটি বয়স্ক লোকের ছিল তবে অন্ধকারে তাকে চিনতে পারেনি আরাফাত। কিন্তু সে বুঝতে পেরেছিল লোকটি মারা গেছে। এভাবে প্রায় দুই-তিন ঘন্টা ভেসে ছিল শিশুটি। পরে বিজিবির একটি উদ্ধারকারী ট্রলার নাফ নদী থেকে তাকে উদ্ধার করে।

মিয়ানমার কর্তৃপক্ষ রাখাইন রাজ্যে অভিযান শুরু করার পর প্রায় ৫ লাখেরও বেশি রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে এসেছে। নতুন করে পালিয়ে আসা এবং আগে থেকে বসবাস করা রোহিঙ্গাদের মিয়ানমারে ফিরিয়ে নিতে বারবার দাবি জানিয়ে এসেছে বাংলাদেশে।