মেইন ম্যেনু

লিঙ্কডইন নিষিদ্ধ করেছে রাশিয়া

082705russia_has_banned_linkedin

লিঙ্কডইন নিষিদ্ধ করেছে রাশিয়া। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ফিনান্সিয়াল টাইমস।
রাশিয়ার যোগাযোগ প্রযুক্তির ওপর নজরদারিতে নিয়োজিত ওয়াচডগ রোসকোমান্ডজোর এই সামাজিক গণমাধ্যম সাইটটিকে ওয়েবসাইটের একটি কালো তালিকাভুক্ত করেছে।
ফলত, রাশিয়ার ইন্টারনেট সেবা সরবরাহকারীদেরকে এই ওয়েবসাইটে প্রবেশাধিকার ব্লক করতে হবে। এই সাইটটি ব্যবহার করে লোকে চাকরি খুঁজতেন এবং অনলাইন সিভি তৈরি করতেন।
২০১৪ সালে রাশিয়ায় এমন কিছু আইন প্রয়োগ করা হয়। যাতে ইন্টারনেট কম্পানিগুলোর জন্য রাশিয়ান ইউজারদের ব্যক্তিগত তথ্য রাশিয়ার সার্ভারসমূহে সংরক্ষণ বাধ্যতামূলক করা হয়।
গত সপ্তাহে মস্কোর একটি আদালত রূল জারি করে যে, লিঙ্কডইন রাশিয়ার তথ্য আইন মেনে চলছে না। আদালতের ওই রুল সাইটটিকে রাশিয়াজুড়ে নিষিদ্ধ করার পথ উম্মুক্ত করে।
রোসকোমান্ডজোর এবং লিঙ্কডইন বিষয়টি নিয়ে পরস্পরের সঙ্গে কথা বলতে অস্বীকৃতি জানিয়েছে।
রাশিয়ার ৬ কোটিরও বেশি মানুষ লিঙ্কডইনের নিবন্ধিত ইউজার। এটিই রাশিয়ায় ব্লক হওয়া প্রথম সামাজিক গণমাধ্যম।
গুগল এবং অ্যাপলের মতো সিলিকন ভ্যালির ফার্মগুলোও রাশিয়ার সার্ভারসমূহে রাশিয়ান ইউজারদের তথ্য সংরক্ষণ করে। কিন্তু ফেসবুক এবং টুইটারের মতো কম্পানিগুলো এখনো দেশটির তথ্য আইন মেনে চলছে না। যদিও বেশ কয়েকবার আইন না মানলে সাইটগুলো নিষিদ্ধ করার হুমকি দেয় রাশিয়ান সরকার।
রোসকোমান্ডজোর রাশিয়ার আরো বেশ কিছু সাইট নিষিদ্ধ করেছে। গত বছর গাঁজা নিয়ে একটি নিবন্ধ প্রকাশ করার দায়ে উইকিপিডিয়াকে নিষিদ্ধ করা হয়। আর গত সেপ্টেম্বরে পর্ন সাইট ইউ পর্ন এবং পর্নহাবকেও ব্লক করে রোসকোমান্ডজোর।
সূত্র: বিজনেস ইনসাইডার