মেইন ম্যেনু

লুই আই কানের মূল নকশা এখন ঢাকায়

1458558237

প্রখ্যাত মার্কিন স্থপতি লুই আই কানের আঁকা জাতীয় সংসদ ভবনের মূল নকশা পেয়েছে বাংলাদেশ। বৃহস্পতিবার বিকেলে জাতীয় সংসদ সচিবালয়ে নকশাটি এসে পৌঁছেছে।

যুক্তরাষ্ট্রের পেনসিলভেনিয়া ইউনির্ভাসিটির আর্কাইভ থেকে পাঠা‌নো নকশাগু‌লো বৃহস্প‌তিবার ‌হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দ‌রে পৌঁছায় বলে জানিয়েছেন সংসদ সবিচালয়ের অতিরিক্ত সচিব এ ওয়াই এম গোলাম কিবরিয়া।

সংশ্লিষ্টরা জানান, লুই আই কানের মূল নকশার প্রথম ধাপ ছিল ২০৮ একর জায়গার ওপর জাতীয় সংসদ ভবন নির্মাণ। যার সামনে ও পেছনে বিস্তীর্ণ সবুজ খোলা মাঠ থাকবে। চারদিকে থাকবে আট লেনের সড়ক এবং মাঝখানে লেক। দ্বিতীয় ধাপে লেকের পর থাকবে বিস্তীর্ণ সবুজ মাঠ। এছাড়া বাকি জায়গায় গড়ে তোলা হবে সচিবালয়, লাইব্রেরি, জাদুঘর, হাসপাতালসহ প্রশাসনিক ও সাংস্কৃতিক বলয়।

কিন্তু সেই নকশাভুক্ত এলাকার মধ্যেই বিএনপির প্রতিষ্ঠাতা প্রয়াত জিয়াউর রহমানের কবর গড়ে তোলা হয়। সংসদ ভবনের উত্তরে ৭৪ একর জায়গাজুড়ে গড়ে ওঠা চন্দ্রিমা উদ্যানের মাঝখানে বিশাল এলাকা নিয়ে নির্মাণ করা হয় জিয়ার মাজার কমপ্লেক্স। আর জিয়াউর রহমান ও আরেক সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদের শাসনামল মিলিয়ে সংসদ ভবনের দক্ষিণ-পশ্চিম কোণে মানিক মিয়া অ্যাভিনিউয়ের পশ্চিমপ্রান্ত লাগোয়া এলাকার পাঁচ বিঘারও বেশি জায়গাজুড়ে ‘জাতীয় কবরস্থান’ নাম দিয়ে আরও অন্তত সাতজনকে সমাধিস্থ করা হয়।