শব্দদূষণ ঠেকাতে একযোগে ১৭ মসজিদে আজান!

শব্দদূষণ নিয়ে বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠানকে কেন্দ্র করে বিতর্ক থামছেই না। এই বিতর্কের মধ্যেই নিজেদের মতো অন্যরকম পরিকল্পনা নিয়ে হাজির হলো ভারতের অন্যতম প্রধান রাজ্য কেরালার মালাপ্পুরাম এলাকার মসজিদগুলো।

সিদ্ধান্ত নেয়া হয়েছে, একযোগে আজান দেয়া হবে মালাপ্পুরামের ১৭টি মসজিদে। এর মধ্যে মাইক ব্যবহার করবে সবচেয়ে বড় মসজিদটি। বাকিগুলি আজানের সময় মাইক ব্যবহার করবে না। মাইকে শুধু তারা বড় মসজিদটিকে অনুসরণ করবে।

বেশ কয়েকদিন ধরে কেরালার মালাপ্পুরাম এলাকার মসজিদগুলিতে চালু হয়েছে নতুন এই নিয়ম। এনিয়ে মসজিদকমিটির সদস্যদের মধ্যে সবার সম্মতিক্রমে চুক্তি স্বাক্ষর হয়েছে। সিদ্ধান্ত অনুযায়ী, একমাত্র বালিয়া জুমা মসজিদ আজানে মাইক ব্যবহার করছে।

ভাজাখণ্ড মস্কস্ কমিটির সভাপতি টি পি আবদুল আজিজ জানিয়েছেন, এলাকায় একেক সময় মসজিদগুলি থেকে আজান দেয়া হয়। কারো কোনো নির্দিষ্ট সময় নেই। এনিয়ে মানুষকে সমস্যায় পড়তে হয়। এনিয়ে বৈঠকে বসেন মসজিদ কমিটির সদস্যরা। একাধিকবার আলোচনা হয়।

আবদুল আজিজ বলেন, শব্দ দূষণ এড়াতে শেষ অবধি একযোগে আজানের সিদ্ধান্ত নেয়া হয়েছে। সবকটি মসজিদে যাতে একযোগে নামাজ পড়ায় অংশ নেয়া যায় সেদিকে নজর রাখতে গঠন করা হয়েছে পাঁচ সদস্যের কমিটি। নতুন এই নিয়মকে স্বাগত জানিয়েছেন স্থানীয়রা।