মেইন ম্যেনু

শরীরে তিতা যে উপকার করে

অনেকেই আছেন যারা তিতা খাবার শুনলেই আঁতকে ওঠেন। নিমপাতা, চিরতা, করলা-নামগুলো শুনেই নাক-মুখ কুঁচকে যায়। ‍কিন্তু এই তিতা খাবারেই আছে অনেক উপকার।

তবে জেনে নিন তিতা আমাদের শরীরের কী কাজে আসে—

প্রচুর ভিটামিন আছে

তিতা সবজিতে প্রচুর পরিমাণে ভিটামিন ‘এ’, ‘সি’ ও ‘কে’ থাকে। এ ছাড়াও এতে ক্যালসিয়াম, পটাসিয়াম এবং ম্যাগনেসিয়াম থাকে। থাকে প্রচুর পরিমাণে ফাইবারও। এতে ফ্যাট এবং সোডিয়ামের পরিমাণ খুব কম থাকে। ত্বককে সুস্থ এবং সুন্দর রাখতে তিতার জুড়ি মেলা ভার। নার্ভাস সিস্টেমকে শক্তিশালী করতে, চোখ ভালো রাখতে বেশ কার্যকরী তিতা সবজি।

হজম শক্তি বাড়ায়

তিতা হজম শক্তি বাড়ায়। যে কোনও ধরনের খাবারই হজম করতে সাহায্য করে। এর মাধ্যমে শরীরে হরমোনের ভারসাম্য বজায় থাকে, রক্ত পরিশুদ্ধ থাকে, কোলেস্টেরল আয়ত্বে থাকে, লিভার সুস্থ থাকে এবং শরীরে ফ্যাট জমতে দেয় না। এই কারণে ডায়েটে তিতা সবজি থাকা খুব জরুরি।

জিভের স্বাদ বাড়ায়

আমাদের জিভে বিভিন্ন স্বাদ গ্রহণের জন্য স্বাদকোরক থাকে। সেই সমস্ত স্বাদকোরকের জন্য আমরা মিষ্টি, নোনতা, তেতো, ঝাল, টক প্রভৃতি স্বাদ পাই। কিন্তু এই সমস্ত স্বাদকোরককে সঠিকভাবে স্বাদ গ্রহণের ক্ষমতা জোগায় তিতা খাবার। তিতা খেলে আমাদের ক্ষুধাও বাড়ে। আর ওজন কমানোর জন্য তিতা সবজি খুবই উপকারী।

লিভার পরিষ্কার রাখে

লিভার পরিষ্কার রাখে তিতা। লিভারের কর্মক্ষমতা বাড়ায়। টাইপ টু ডায়াবেটিসের হাত থেকে রক্ষা করে। সুগার বা মধুমেহ রোগ প্রতিরোধ করে।