মেইন ম্যেনু

শসা কি সত্যি ত্বক উজ্জ্বল করে?

photo-1479198407

ত্বক কালচে লাগলে হয়তো ঝটপট শসা ব্লেন্ড করে মুখে লাগান। আবার চোখের চারপাশ কালো হলেও শসা স্লাইস করে কেটে চোখের ওপর দিয়ে ১০ মিনিট শুয়ে থাকেন। এর কারণ হলো, সেই আদিকাল থেকেই শুনে এসেছেন, শসা ত্বক উজ্জ্বল করতে সাহায্য করে। আসলেই এই উপাদান ত্বকের জন্য বেশ উপকারী। কারণ, এতে প্রচুর পরিমাণে ভিটামিন এ, ভিটামিন সি ও ক্যারোটিন রয়েছে, যা একসঙ্গে শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্টস হিসেবে কাজ করে। এই অ্যান্টিঅক্সিডেন্টস ত্বকের রুক্ষতা দূর করে, আর্দ্রতা ধরে রাখে এবং নতুন কোষ তৈরিতে সাহায্য করে। এ ছাড়া এই উপাদান ত্বকের কালচে দাগ দূর করে অনেক দ্রুত ত্বক উজ্জ্বল করে।

ত্বক উজ্জ্বল করতে শসার তিনটি কার্যকর ফেসপ্যাকের পরামর্শ দেওয়া হয়েছে বোল্ডস্কাই ওয়েবসাইটের জীবনধারা বিভাগে। একবার দেখে নিতে পারেন।

প্রথম পদ্ধতি

এক টেবিল চামচ অ্যালোভেরার রসের সঙ্গে এক চা চামচ শসার রস মিশিয়ে প্যাক তৈরি করুন। মুখ, গলা ও ঘাড়ে এই প্যাক লাগিয়ে ১৫ মিনিট অপেক্ষা করুন। শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন। ত্বক উজ্জ্বল করতে এই প্যাক সপ্তাহে অন্তত দুদিন ব্যবহার করুন।

দ্বিতীয় পদ্ধতি

এক চা চামচ শসার রসের সঙ্গে সমান পরিমাণে আলুর রস ও কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে প্যাক তৈরি করুন। এই প্যাক ফ্রিজে রেখে দিন। এবার এই মিশ্রণ মুখে লাগিয়ে কিছুক্ষণ ম্যসাজ করুন। এখন ১০ মিনিট অপেক্ষা করুন। এরপর পানি দিয়ে ধুয়ে ফেলুন। এই প্যাক ত্বক উজ্জ্বল করার পাশাপাশি নরম ও মসৃণ করে।

তৃতীয় পদ্ধতি

এক টুকরো পাকা কুমড়া ভালো করে চটকে নিন। এর সঙ্গে এক টেবিল চামচ শসার রস ও এক চা চামচ মধু মিশিয়ে প্যাক তৈরি করুন। এই প্যাক মুখে ও গলায় লাগিয়ে ৩০ মিনিট অপেক্ষা করুন। এরপর পানি দিয়ে ভিজিয়ে পাঁচ মিনিট হালকাভাবে ম্যাসাজ করুন। সবশেষে পানি দিয়ে ধুয়ে ফেলুন। ত্বক উজ্জ্বল ও দাগহীন করতে এই প্যাক বেশ কার্যকর।