মেইন ম্যেনু

শান্তির জন্য কাজ করার অঙ্গীকার সু চির

su-kyi-l20161201122414

রোহিঙ্গা মুসলিমদের ওপর নির্যাতন ইস্যুতে বিশ্বজুড়ে তীব্র নিন্দার মুখে ‘শান্তি ও জাতীয় সংহতি’র জন্য কাজ করার অঙ্গীকার করেছেন মিয়ানমারের ক্ষমতাসীন রাজনৈতিক দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্র্যাটিকের (এনএলডি) এই প্রধান।

তবে দেশটির রাখাইন প্রদেশের সহিংসতার ঘটনাকে উল্লেখ করেননি শান্তিতে নোবেল বিজয়ী সু চি। সিঙ্গাপুরে বৃহস্পতিবার ব্যবসায়ীদের এক বৈঠকে সু চি বলেন, আরো অধিক বিনিয়োগ আকর্ষণ করতে বহু জাতির মিয়ানমারের স্থিতিশীলতা প্রয়োজন।

মিয়ানমারে বিদেশি বিনিয়োগে চীনের পরে সর্বোচ্চ বিনিয়োগকারী সিঙ্গাপুরে তিন দিনের রাষ্ট্রীয় সফরে রয়েছেন সু চি। রোহিঙ্গা সংকট মোকাবিলোয় ইতোমধ্যে আন্তর্জাতিক চাপের মুখে পড়েছে সু চি নেতৃত্বাধীন দেশটির ক্ষমতাসীন সরকার।

বার্তা সংস্থা এএফপি বৃহস্পতিবার এক প্রতিবেদনে বলেছে, বাংলাদেশ সীমান্তে রোহিঙ্গা মুসলিমরা ভিড় জমাচ্ছেন। রোহিঙ্গারা মিয়ানমারের নিরাপত্তা বাহিনীর হাতে গণধর্ষণ, নির্যাতন ও হত্যার শিকার হচ্ছেন বলে দাবি করছে।

৩০ হাজার রোহিঙ্গা মুসলিম ইতোমধ্যে পালিয়েছে। স্যাটেলাইটে সংগৃহীত ছবি বিশ্লেষণ করে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ বলছে, রোহিঙ্গাদের গ্রামের শত শত বাড়ি-ঘর ধ্বংস করে দেয়া হচ্ছে। তবে মিয়ানমার সরকার এ অভিযোগ প্রত্যাখ্যান করে বলছে, গত মাসে পুলিশ চেকপোস্টে হামলার পর সন্ত্রাসীদের ধরতে অভিযান চালাচ্ছে সেনাবাহিনী।

সূত্র : দ্য স্টার অনলাইন।