মেইন ম্যেনু

শীতকালে ফুলকপির পায়েস

শীতকাল চলে এসেছে। আর এই শীতে বিভিন্ন ধরনের সবজি পাওয়া যায়। এরমধ্যে অন্যতম সবজি হচ্ছে ফুলকপি। বাজারে গেলেই চোখে পড়ে সুন্দর সুন্দর সব ফুলকপি। সবজি হিসেবে এটি খুবই পুষ্টিকর খাবার। ফুলকপি বিভিন্ন রকম আইটেমে রান্না করা যায়। তারমধ্যে অন্যতম আইটেম হচ্ছে ‘ফুলকপির পায়েস।’ খুব সহজে এবং কম সময়ে এটি তৈরি করে অতিথিকে আপ্যায়ন করা যায়। এটি খেতেও খুব সুস্বাদু।

তবে জেনে নেই ফুলকপির পায়েসের রেসিপি-

প্রয়োজনীয় উপকরণ

একটি বড় ফুলকপি, দুধ ২ লিটার, আধা ভাঙা পোলাওয়ের চাল আধা কাপ, খেজুরের গুড় এক কাপ, সাদা এলাচ গুঁড়া ১ চা-চামচ, দারুচিনি গুঁড়া আধা চা-চামুচ, লবণ পরিমাণ মত, কিশমিশ ১০ থেকে ১৫টা, ঘি ১ টেবিল চামচ, পেস্তা ও আমন্ড বাদাম কুচি ৪ টেবিল চামচ।

প্রস্তুত-প্রণালী

প্রথমে আধা ভাঙা পোলাওয়ের চাল এক লিটার দুধ দিয়ে সিদ্ধ করতে হবে। ফুলকপির ফুলগুলো ছোট করে কেটে আধা লিটার দুধ অল্প তাপে হাল্কা সিদ্ধ করে নিতে হবে। এরপর একটি পাত্রে ঘি দিয়ে গরম করে নিন। এতে সাদা এলাচ গুড়া, দারুচিনি ও হাল্কা সিদ্ধ করা ফুলকপি দিয়ে ভেজে নিন। পরে বাকি দুধগুলো ঢেলে দিয়ে সিদ্ধ করা পোলাওয়ের চাল দিয়ে ঘন ঘন নাড়তে থাকুন। খেজুরের গুড় দিয়ে আরও কিছুক্ষণ নাড়ুন। এরপর ঘন হয়ে এলে পেস্তা ও আমন্ড কুচি দিয়ে নামিয়ে ফেলুন। পরিবেশন পাত্রে ঢেলে কিশমিশ দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।