মেইন ম্যেনু

শীতের শুরুতেই জেনে নিন ফাটা গোড়ালির যত্ন নেওয়ার ১০ ঘরোয়া টোটকা

1478767732

শীত কাল যেমন পিকনিক, পার্টিতে উপভোগ করার সময় তেমনই শীতের সঙ্গে এসে জোটে কিছু উটকো ঝামেলাও। তারই একটা পা ফাটা। গোড়ালি শুষ্ক হয়ে ফেটে গিয়ে অনেক সময় বেশ যন্ত্রণাদায়কও হয়ে ওঠে পরিস্থিতি। তাই শীতের শুরু থেকেই যত্ন নিতে হবে পায়ের। জেনে নিন ১০ ঘরোয়া টোটকা।

ময়শ্চারাইজার: শীতের শুরু থেকেই প্রতি দিন দু’বার পরিষ্কার পায়ে ময়শ্চারাইজার মাসাজ করুন।

লেবুর রস: আধ বালতি গরম জলের মধ্যে একটা গোটা লেবুর রস মিশিয়ে পা ১০ মিনিট ভিজিয়ে রাখুন। মরা চামড়া নরম হয়ে যাবে। এ বার কোনও পুরনো টুথব্রাশ বা লুফা দিয়ে ঘষে শুষ্ক চামড়া তুলে ফেলুন।

অলিভ অয়েল: আধ কাপ অলিভ অয়েল ও আধ কাপ ল্যাভেন্ডার অয়েল এক সঙ্গে মিশিয়ে বোতলে ভরে রাখুন। যখনই মনে হবে পা শুষ্ক লাগছে এই মিশ্রণ মালিশ

করুন। মালিশ করার আগে ঝাঁকিয়ে নেবেন। ভেজিটেবল অয়েল: স্নানের পর পা শুকনো করে মুছে ভেজিটেবল অয়েল মাসাজ করে মোজা পরে থাকুন। শীতের শুরু থেকেই এই রুটিন মেনে চললে সারা শীতে ফাটা ও শুষ্ক গোড়ালির সমস্যায় ভুগবেন না।

ভেসলিন: শীত কালে শুধু ফাটা ঠোঁটে নয় পায়ের শুকনো গোড়ালিতেও ভেসলিন লাগিয়ে রাখুন। যদি খুব বেশি পা ফাটার সমস্যা থাকে তাহলে ভেসলিনের সঙ্গে লেবুর রস মিশিয়ে পায়ে লাগিয়ে রাখুন।
জল দিয়ে ধুয়ে ফেলুন।

পিউমিক রক: পায়ের মরা চামড়া তুলতে দারুণ কাজ দেয় পিউমিক স্টোন। গরম জলে পা কিছু ক্ষণ ভিজিয়ে রেখে মরা চামড়ার ওপর ঘষতে থাকুন। সপ্তাহে এক দিনের বেশি এটা করবেন না। শীতের শুরু থেকেই এই রুটিন মেনে চলুন।

শিয়া বাটার: ফাটা পায়ের চিকিত্সায় উপকারী শিয়া বাটার। ভিটামিন এ, ই ও এসেনশিয়াল অয়েল থাকার কারণে শিয়া বাটার পায়ের ফাটা, শুষ্ক ভাব কমাতে সাহায্য করে।

নারকেল তেল: স্যাচুরেটে়ড ফ্যাট থাকার কারণে নারকেল তেল ফাটা পায়ে দারুণ ভাল কাজ করে। শীতের শুরু থেকেই রোজ পায়ে নারকেল তেল মালিশ করলে উপকার পাবেন।

নুন ও লেবু: দু’-তিন কাপ গরম জলের মধ্যে ১০ ফোঁটা লেবুর রস, দুই টেবল চামচ রোজ ওয়াটার ও এক টেবল চামচ নুন মেশান। এই মিশ্রণে দু’-তিন মিনিট পা ডুবিয়ে রাখুন। পা তুলে পিউমিক স্টোন দিয়ে ঘষে মরা চামড়া তুলে নিন।

কলার ফুট মাস্ক: কলা চটকে মধু মিশিয়ে মাস্ক তৈরি করে নিন। গরম জলে পা কিছুক্ষণ ভিজিয়ে রাখুন। এ বার মরা চামড়ার ওপর মাস্ক লাগান। আধ ঘণ্টা রেখে জল দিয়ে ধুয়ে ময়শ্চারাইজার বা অলিভ অয়েল লাগিয়ে নিন।-আনন্দবাজার