শুভ জন্মদিন কবরী

আজ চিত্রনায়িকা কবরীর জন্মদিন। কততম জন্মদিন? ‘আমার জন্ম ১৯৫০ সালে। এবার হিসাব করুন।’ মিষ্টি হেসে জবাব দিলেন চলচ্চিত্রের ‘মিষ্টি মেয়ে’ নামে পরিচিত কবরী।

জানালেন, গতকাল রাত ১২টায় ছোট ছেলে শান্ত তাকে প্রথম জন্মদিনের শুভেচ্ছা জানিয়েছেন। এরপর রাত থেকে জন্মদিনের শুভেচ্ছা জানিয়ে তার মুঠোফোনে এসেছে অসংখ্য ক্ষুদে বার্তা। পরিচিতজনেরা ফোন করেছেন। কেউ কেউ বাসায় এসেছেন ফুল নিয়ে।

কবরী সবাইকে ধন্যবাদ জানিয়ে বললেন, ‘রাতে মোবাইল ফোনের মেসেজের শব্দে ঘুমাতে পারিনি। সবার মেসেজ পড়েছি। পড়তে পড়তে কখন যে ভোর হয়ে গেছে, টেরই পাইনি।’

চট্টগ্রামের বোয়ালখালী উপজেলায় আজকের এই দিনে জন্মগ্রহণ করেন কবরী। তার শৈশব ও কৈশোর কেটেছে চট্টগ্রাম নগরীতে। কবরীর আসল নাম মীনা পাল৷ বাবা কৃষ্ণ দাস পাল আর মা লাবণ্য প্রভা পাল৷

১৯৬৪ সালে সুভাষ দত্তের পরিচালনায় ‘সুতরাং’ ছবির নায়িকা হিসেবে কবরীর অভিনয় জীবনের শুরু৷ এরপর তিনি অভিনয় করেছেন ‘হীরামন’, ‘ময়নামতি’, ‘চোরাবালি’, ‘পারুলের সংসার’, ‘বিনিময়, ‘আগন্তুক’সহ জহির রায়হানের তৈরি উর্দু ছবি ‘বাহানা’ এবং ভারতের চলচ্চিত্র নির্মাতা ঋত্বিক ঘটকের ছবি ‘তিতাস একটি নদীর নাম’সহ বহু ছবিতে।