শোকের দিনে ঢাবি ছাত্রলীগ নেতার কক্ষ থেকে ধারালো অস্ত্র উদ্ধার

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বিজয় একাত্তর হলে এক ছাত্রলীগ নেতার কক্ষ থেকে চারটি ধারালো অস্ত্র উদ্ধার করা হয়েছে। মঙ্গলবার দুপুরে হলটির যমুনা ব্লকের ৭০০৬ নম্বর কক্ষ থেকে এগুলো উদ্ধার করা হয়।

কক্ষটির একটি সিট ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির উপ-মানবসম্পদ বিষয়ক সম্পাদক আরিফ শেখের নামে বরাদ্দ করা। কক্ষ পরিদর্শনের সময় তিনি ছিলেন না।

হলের প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, হলের আবাসিক শিক্ষকরা নিয়মিত ছাত্রদের কক্ষ পরিদর্শন করেন। ছাত্রত্ব শেষ হলে গত মাসে হল থেকে চলে যান আরিফ। অভিযোগ ওঠে, ওই কক্ষে ইংলিশ স্পিকার্স ফর আদার ল্যাংগুয়েজ বিভাগ এবং ভাষাবিজ্ঞান বিভাগের দ্বিতীয় বর্ষের দুই ছাত্রকে অবৈধভাবে স্থান দিয়েছিলেন তিনি। এমন অভিযোগের ভিত্তিতে কক্ষ পরিদর্শনে গিয়ে একটি বাক্স দেখে শিক্ষকদের সন্দেহ হয়। তাদের খুলে দেখাতে বললে পরে দেখা যায়, বাক্সে চারটি অস্ত্র রয়েছে। অস্ত্র উদ্ধারের পর শিক্ষকরা সাংবাদিকদের সামনে তা উপস্থাপন করেন। পরে নিউমার্কেট থানায় হস্তান্তর করেন।

৭০০৬ নম্বর কক্ষের আরেক বাসিন্দা ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের ছাত্রলীগের সভাপতি খোরশেদ আলম। তিনি বলেন, ‘আরিফ ভাই, বাক্স রেখে গিয়েছিলেন। বাক্সের মধ্যে কী আছে আমরা আর বের করে দেখিনি।’

এ ঘটনায় ছাত্রলীগ নেতা আরিফের সঙ্গে যোগাযোগ করা সম্ভব হয়নি।

এ বিষয়ে বিজয় একাত্তর হলের প্রতিষ্ঠাতা প্রাধ্যক্ষ অধ্যাপক ড. এ জে এম শফিউল আলম ভূঁইয়া বলেন, ‘ছাত্রত্ব শেষ হলে আরিফ আমাদের না জানিয়ে হল থেকে চলে যায়। সেখানে সে দুজন অবৈধ ছাত্রকে তার সিটে রেখে যায়। হলের আবাসিক শিক্ষকরা আজ তার রুম পরিদর্শন করতে গিয়ে চারটি ধারালো অস্ত্র দেখতে পান। অস্ত্র উদ্ধার ও অবৈধ ছাত্রকে স্থান দেওয়ার ঘটনাটি প্রশাসন তদন্ত করে দেখবে।’