শ্রদ্ধা-ভালোবাসায় জাতীয় কবিকে স্মরণ

আজ ১১ জ্যৈষ্ঠ। জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১১৮তম জন্মবার্ষিকী। কবি জন্মবার্ষিকী উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদ সংলগ্ন মাজারে ফুল দিয়ে কবিকে স্মরণ করছেন হাজারো নজরুল ভক্ত। ফুলফুলে ভরে উঠেছে কবির সমাধি।

বৃহস্পতিবার সকাল সাড়ে ৬টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী এবং ছাত্রী-ছাত্রীরা নজরুলের কবরে উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিকের নেতৃত্বে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। এরপর শ্রদ্ধা জানান সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নুর, জাতীয় জাদুঘর, বাংলা একাডেমি, নজরুল ইনস্টিটিউট, শিল্পকলা একাডেমি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হলসহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন।

এসময় বিশিষ্টজনরা কবিকে গবেষণা বাড়ানোর তাগিদ দেন। বলেন, অসম্প্রদায়িক ও মানবতাবাদী রাষ্ট্র গড়তে আজও কবির জীবনী অনেকটা প্রাসঙ্গিক। মানবেতর রাষ্ট্র গড়তে কবির লেখনিই বেশি কার্যকর বলে মনে করেন তারা। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, কবিকে শুধু সিলেবাসের মধ্যে আটকে রাখলে চলবে না তাকে চর্চা করতে হবে।

শ্রদ্ধা নিবেদন শেষে কবির মাজার প্রাঙ্গণে উপাচার্যের সভাপতিত্বে এক স্মরণ সভা অনুষ্ঠিত হয়। এবারের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে, সাম্রাজ্যবাদ ও উপনিবেশবাদ বিরোধী সৈনিক নজরুল।

এদিকে কবির ১১৮তম জন্মবার্ষিকী উপলক্ষে বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তঃধর্মীয় ও আন্তঃসাংস্কৃতিক সংলাপ কেন্দ্র (সিআইআইডি) এবং বিশ্ব ধর্ম ও সংস্কৃতি বিভাগের যৌথ উদ্যোগে সকাল সাড়ে ৯টায় অপরাজেয় বাংলার পাদদেশ থেকে জাতীয় কবির মাজার পর্যন্ত উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক নেতৃত্বে এক র্যালি অনুষ্ঠিত হবে। পরে সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের আর সি মজুমদার আর্টস মিলনায়তনে “সম্প্রদায় ও সাম্প্রদায়িকতা সম্পর্কে নজরুলের বোঝাপড়া এবং বাংলাদেশের সম্প্রদায়-সংকট” শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হবে। ঢাকা বিশ্ববিদ্যালয় ক্লাবের উদ্যোগে সন্ধ্যা ৭টায় ‘রবীন্দ্র-নজরুল সাংস্কৃতিক সন্ধ্যার আয়োজন করা হয়েছে।