মেইন ম্যেনু

সংসদে বেশি প্রশ্ন হয় স্বাস্থ্যসেবা বিষয়ে

সংসদের প্রশ্নোত্তর পর্বে অংশ নিয়ে এমপিরা সবচেয়ে বেশি প্রশ্ন করেন স্বাস্থ্যসেবা বিষয়ে। এরপরই তারা প্রশ্ন করেন অর্থনৈতিক বিষয়ে। নতুন বা প্রথমবার নির্বাচিত হয়েছেন তাদের অধিকাংশের প্রশ্ন ছিল স্বাস্থ্যসেবা ও অর্থনৈতিক সম্পর্কিত।

জাতীয় সংসদের গবেষণা ও শিক্ষা বিভাগের করা এক গবেষণায় এ তথ্য উঠে এসেছে। সম্প্রতি সংসদ গ্রন্থাগার বুলেটিনে এই গবেষণাটি প্রকাশিত হয়েছে।

জানা যায়, নবম জাতীয় সংসদে দুটি অধিবেশনের প্রশ্ন এই গবেষণায় ব্যবহার করা হয়েছে। ওই দুই অধিবেশনে ৪২৯টি প্রশ্নের মধ্যে তুলনামূলকভাব সর্বাধিক ১১ দশমিক ৮৮ শতাংশ হলো স্বাস্থ্য সংক্রান্ত। আর অর্থনৈতিক বিষয়ে প্রশ্ন হলো ১১ দশমিক ৬৫ শতাংশ। এরপরই রয়েছে শিক্ষা বিষয়ে প্রশ্ন। এটি ছিল ৯ দশমিক ৩২ শতাংশ। সবচেয়ে কম ৪ দশমিক ৪৩ শতাংশ প্রশ্ন হয় ক্রীড়া ও সংস্কৃতি বিষয়ে।

স্বাস্থ্যবিষয়ক প্রশ্নগুলো ছিল মূলত হাসপাতালের শয্যাসংখ্যা বৃদ্ধি, ডাক্তার ও নার্সের শূন্যপদ পূরণ, হাসপাতালে অ্যাম্বুলেন্স ও এক্সরে মেশিন সরবরাহ, প্রত্যেক ইউনিয়নে স্যাটেলাইট ক্লিনিক চালুকরণ, কমিউনিটি হাসপাতাল চালু ও সেবার মান বৃদ্ধি ইত্যাদি।

তবে সংসদের এসব বিষয় নিয়ে আরো গবেষণার সুযোগ রয়েছে বলে জানিয়েছেন ট্রান্সপেরেন্সি ইন্টারন্যাশাল অব বাংলাদেশের (টিআইবি) নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান চৌধুরী।

তিনি বলেন, ‘জাতীয় সংসদের একটি গবেষণা সেল আছে। সেখানে একটি সমৃদ্ধ লাইব্রেরিও রয়েছে। কিন্তু কর্মকর্তারা তেমন কোনো কাজ করেন না। কাজ করলেও তা প্রকাশ করতে ভয় পান। এ ধরনের মানসিকতা দূর করতে হবে। আর আরো বেশি গবেষণা করতে হবে।’