মেইন ম্যেনু

সংসদ নির্বাচনে বিএনপির ট্রাম্পকার্ড না.গঞ্জ সিটি নির্বাচন!

hasina-khaleda

জাতীয় সংসদ নির্বাচনের জন্য বিএনপি নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনকে ট্রম্পকার্ড হিসেবে ব্যবহার করতে পারে। দলটির সিনিয়র নেতারা বলছেন, নারায়ণগঞ্জ ইস্যুতেই বিএনপির ফের রাজপথ চাঙ্গা করার সুযোগ সৃষ্টি হয়েছে। নির্বাচনে জয়-পরাজয় দুটোতেই লাভ রয়েছে। সুষ্ঠু ভোট হলে বিএনপি সমর্থিত প্রার্থীর জয়লাভের সম্ভাবনাই বেশি। সে ক্ষেত্রে আগামী জাতীয় সংসদ নির্বাচনে এ নির্বাচনকে ট্রাম্পকার্ড হিসেবে ব্যবহার করতে পারে দলটি। ভোট ডাকাতি হলে ওই ইস্যুকেও আগামী সংসদ নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ করার ক্ষেত্রে আন্দোলনের ইস্যু হিসেবে তুলে ধরার সুযোগ সৃষ্টি হবে।

এদিকে এ নির্বাচনকে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন হওয়ার প্রত্যাশা করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। তবে প্রার্থীর যোগ্যতার চেয়ে নৌকা-ধানের শীষ প্রতীকই মুখ্য হিসেবে বিবেচনা করছেন সাধারণ ভোটাররা। উৎসবের নগরীতে রূপ নিতে যাচ্ছে নারায়ণগঞ্জ। সেই সঙ্গে রয়েছে শঙ্কাও। এরই মধ্যে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন বর্তমান মেয়র সেলিনা হায়াৎ আইভী। অনানুষ্ঠানিক নির্বাচনী প্রচারণাও শুরু করেছেন তিনি। নির্বাচনে ভোট কারচুপির শঙ্কা মাথায় নিয়েই এ নির্বাচনে অংশ নেওয়ার নীতিগত অবস্থান নিয়েছে বিএনপি।

ক্ষমতাসীন আওয়ামী লীগের নৌকা প্রতীকে প্রার্থী হিসেবে বর্তমান মেয়র সেলিনা হায়াৎ আইভী রোববার মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। মেয়র পদে বিএনপির প্রার্থী হিসেবে তৈমূর আলম খন্দকারের নাম আগে শোনা গেলেও প্রার্থী হতে তার অসম্মতি থাকায় রোববার রাতে নারায়ণগঞ্জ আইনজীবী সমিতির সাবেক দুই বারের সভাপতি সাখাওয়াত হোসেন খানকে দলীয় মনোনয়ন দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে।

অন্যদিকে আওয়ামী লীগের জন্যেও নাসিক নির্বাচন প্রেস্টিজ ইস্যু। দলটি ক্ষমতাসীন হওয়ায় এবং আওয়ামী লীগ রাজনীতির অংশ হিসেবে সেলিনা হায়াৎ আইভী যথেষ্ট জনপ্রিয় নেত্রী। গত নাসিক নির্বাচনে তিনি স্বতন্ত্র হিসেবে নির্বাচনে অংশ নিয়ে তারই দলের প্রার্থী শামীম ওসমানকে ১ লাখ ভোটের ব্যবধানে পরাজিত করেন। এবার তাই দুজনকেই সোমবার সন্ধ্যায় দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের সঙ্গে এক বৈঠকে ডাকা হয়। নির্বাচনের গুরুত্ব সম্পর্কে এবং কিভাবে এ নির্বাচনে ভোটারদের আস্থা অর্জন করা যায় সে নিয়ে কৌশল নির্ধারনের বিষয়টি তাদের মধ্যে আলোচনায় স্থান পাবে বলে বিশ্লেষকরা মনে করছেন। মঙ্গলবার প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার সঙ্গে শামীম ওসমান ও সেলিনা হায়াৎ আইভি বসছেন।