মেইন ম্যেনু

সবচেয়ে বেশি আয় ম্যানইউ ফুটবলারদের!

152409manu_kalerkantho_pic

বিশ্বের ধনী খেলোয়াড়দের তালিকায় অনেক ফুটবলারই আছেন। এর মধ্যে বিশ্ব ফুটবলে সবচেয়ে বেশি অর্থ উপার্জন করেন ম্যানচেস্টার ইউনাইটেডের খেলোয়াড়রা। যদিও এনবিএ চ্যাম্পিয়ন ক্লেভেল্যান্ড কাভালিয়ার্সের খেলোয়াড়দের থেকে এর পরিমান অনেক কম বলেই সাম্প্রতীক এক জরিপে প্রকাশ করা হয়েছে।

২০১৬ সালে গ্লোবাল স্পোর্টস স্যালারিস সার্ভে (জিএসএসএস) পরিচালিত এক জরিপে দেখা গেছে সর্বোচ্চ আয় প্রাপ্ত খেলোয়াড়দের তালিকায় ইউনাইটেড চতুর্থ স্থানে রয়েছে। প্রিমিয়ার লীগ জায়ান্টরা ষষ্ঠ স্থান থেকে চতুর্থ স্থানে উঠে এসেছে। বর্তমানে তাদের গড় বার্ষিক ব্যয়ের পরিমান প্রায় ৫.৭৭ মিলিয়ন পাউন্ড। এই তালিকায় শীর্ষ তিনে থাকা দলগুলো হলো কাভস (৬.৫৪ মিলিয়ন পাউন্ড), এমএলবি’র নিউ ইয়র্ক ইয়ানকিস (৫.৮১ মিলিয়ন পাউন্ড) ও এনবিএ’র লস এ্যাঞ্জেলস ক্লিপার্স (৫.৭৮ মিলিয়ন পাউন্ড)।

এই তালিকায় শীর্ষ ১০টি ক্লাবের মধ্যে অপর দুই ফুটবল ক্লাব হচ্ছে লা লিগা চ্যাম্পিয়ন বার্সেলোনা (৫.৬৪ মিলিয়ন পাউন্ড) ও ইউনাইটেডের নগর প্রতিদ্বন্দ্বী ম্যানচেস্টার সিটি (৫.৪২ মিলিয়ন পাউন্ড)। শীর্ষ ২০টি ক্লাবের মধ্যে এনবিএ’র রয়েছে ১৪টি। ম্যানচেস্টার ক্লাবগুলোর পরে শীর্ষ ৬০’এ থাকা অপর প্রিমিয়ার লীগ ক্লাবগুলো হচ্ছে চেলসি (৩৪তম), আর্সেনাল (৪৭তম) ও লিভারপুল (৬০তম)।

এই জরিপের পরিসংখ্যান অনুযায়ী গত সাত বছরে এই প্রথমবারের মত কোন ফুটবল ক্লাব হিসেবে শীর্ষে অবস্থান করলো ইউনাইটেড। এর পিছনে অবশ্য ইব্রাহিমোভিচ ও পল পগবার মত খেলোয়াড়দের দলে ভেড়ানো মূখ্য বিষয় হিসেবে কাজ করেছে।