সবচেয়ে বড় কিডনি অপসারণ করে গিনেস রেকর্ড!

সংযুক্ত আরব আমিরাত (ইউএই) বিশ্বের সর্ববৃহৎ কিডনি অপসারণ করে বিশ্বরেকর্ড গড়েছে। সোয়া চার কেজি ওজনের কিডনিটি আমিরাতের একজন নাগরিকের শরীর থেকে অপসারণ করেন চিকিৎসকরা।

আর এ কৃতিত্বের জন্য দুবাই হাসপাতালের ইউরোলজি বিভাগের প্রধান ফারিবরজ বাঘেরি গত বৃহস্পতিবার গিনেস ওয়ার্ল্ড রেকর্ড সনদ গ্রহণ করেন। গিনেস কর্তৃপক্ষ কয়েক মাস যাচাই-বাছাই করে কিডনির ওজন সোয়া চার কেজি, দৈর্ঘ্য ৩৪ সেন্টিমিটার, প্রস্থ ১৭ সেন্টিমিটার নিশ্চিত করে এ সনদ দেয়।

বাঘেরি পাঁচ ঘণ্টা ধরে চলা এ অপারেশনের নেতৃত্ব দেন। তাঁর নেতৃত্বাধীন চিকিৎসক দল আহমাদ সাঈদ নামের আমিরাতের এক রোগীর শরীর থেকে এ কিডনি অপসারণ করেন। সাঈদ পলিস্টিক নামক এক ধরনের কিডনির রোগে ভুগছিলেন।

বাঘেরি জানান, সোয়া চার কেজি ওজনের কিডনির জন্য গিনেস ওয়ার্ল্ড রেকর্ড করলেও অস্ত্রোপচারের সময় তাঁর (সাঈদ) ডান কিডনির ওজন ছিল ছয় কেজি ৯০০ গ্রাম। আর বাম কিডনির ওজন ছিল ছয় কেজি ১০০ গ্রাম।

বাঘেরি সংবাদমাধ্যম গালফ নিউজকে বলেন, ‘গিনেস ওয়ার্ল্ড রেকর্ড কর্তৃপক্ষ আমাদের কাছে ফটোগ্রাফিক প্রমাণ এবং নিক্তি ওজনের তথ্যাদির জন্য অনুরোধ করেছিল। তবে আমরা সে সময়ে তা পাঠাতে পারিনি। আমরা তাদের সঙ্গে কিডনি অপসারণের কয়েক মাস পর যোগাযোগ করেছি। তখন এর ওজন পাওয়া যায় সোয়া চার কেজি। এর আগের রেকর্ড ছিল দুই দশমিক ১৪ কেজি।’

২০১৪ সালে প্রথম সাঈদ চিকিৎসার জন্য চিকিৎসকের শরণাপন্ন হন। জন্ম থেকেই তিনি এ রোগে আক্রান্ত ছিলেন। রোগটি শনাক্ত করার পর চিকিৎসকরা কিডনি অপসারণের পরামর্শ দিলেও সাঈদ তাতে সাড়া দিচ্ছিলেন না। গত বছর তিনি অস্ত্রোপচারের জন্য রাজি হন।