মেইন ম্যেনু

সবার শীর্ষে ব্রাজিল, আর্জেন্টিনারও উন্নতি

1479350205

বিশ্বকাপ বাছাইপর্বে সবার শীর্ষে ব্রাজিল, আর্জেন্টিনারও উন্নতি। একই দিনে জয় পেল আর্জেন্টিনা ও ব্রাজিল। তবে হার দেখলো উরুগুয়ে ও প্যারাগুয়ে। পেরুকে ২-০ গোলে হারিয়েছে ব্রাজিল। আর কলম্বিয়াকে ৩-০ গোলে উড়িয়ে দিয়েছে লিওনেল মেসির আর্জেন্টিনা। এতে চার ম্যাচ পর জয়ের দেখা পেলো তারা। আগের ম্যাচে চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলের কাছে ৩-০ গোলে বিধ্বস্ত হয়ে বিশ্বকাপের মূলপর্বে খেলার পথ কঠিন করে ফেলে আর্জেন্টিনা। কিন্তু এদিন লিওনেল মেসির দারুণ নৈপুণ্যে পয়েন্ট টেবিলের পঞ্চম স্থানে উঠে গেছে তারা। দক্ষিণ আমেরিকা অঞ্চলের ১০ দলের বাছাইপর্বের শীর্ষ চার দল সরাসরি রাশিয়া-বিশ্বকাপের টিকিট পাবে।

পঞ্চম দলটিকে প্লে অফ খেলে মূলপর্বের টিকিট পেতে হবে। ব্রাজিলের কাছে হারের পর ৬ নম্বরে নেমে গিয়েছিল আর্জেন্টিনা। কিন্তু এবার তারা উঠে গেছে প্লে অফের জায়গা পঞ্চম স্থানে। অন্যদিকে নিজেদের ধরাছোঁয়ার বাইরে নিয়ে গেলো ব্রাজিল। কোচ লিওনার্দো বাচ্চির তিতের অধীনে টানা ৬ জয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে তারা। ১২ ম্যাচে ৮ জয়,

৩ ড্র ও ১ হারে ২৭ পয়েন্ট তাদের। শীর্ষস্থান দখলের লড়াইয়ে তাদের প্রতিদ্বন্দ্বী ছিল উরুগুয়ে। কিন্তু এদিন তারা চিলির কাছে হেরে গেছে ৩-১ গোলে। এতে ব্রাজিলের চেয়ে ৪ পয়েন্ট পিছিয়ে দ্বিতীয় স্থানে লুইস সুয়ারেজের উরুগুয়ে।

কলম্বিয়ার বিপক্ষে ম্যাচের দশম মিনিটেই এগিয়ে যায় স্বাগতিক আর্জেন্টিনা। দুর্দান্ত বাঁকানো এক ফ্রি-কিকে এগিয়ে দেন লিওনেল মেসি। ২৩ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন লুকাস প্রাতো। তবে এ গোলেও অবদান লিওনেল মেসির। তার দারুণ এক ক্রস মাথায় লাগিয়ে কলম্বিয়ার জালে বল জড়ান প্রাতো। আর ম্যাচের শেষ বাঁশি বাজার ৬ মিনিট আগে স্বাগতিকদের বড় জয় নিশ্চিত করেন অ্যাঙ্গেল ডি মারিয়া। অন্যদিকে পুঁচকে দল হয়েও এবারের বাছাইপর্বে সম্প্রতি দারুণ নৈপুণ্য দেখাচ্ছে পেরু। আর্জেন্টিনাকে ২-২ গোলে রুখে দিয়েছিল তারা। এই ম্যাচের আগে সর্বশেষ চার ম্যাচে মাত্র এক হার দেখে তারা। ব্রাজিলের বিপক্ষেও তারা খেলে দুর্দান্ত। আক্রমণ-প্রতিআক্রমণে ম্যাচ জমে ওঠে। প্রথমার্ধ শেষ হয় গোলহীন। কিন্তু দ্বিতীয়ার্ধে ৫৮ মিনিটে ব্রাজিলকে এগিয়ে দেন গ্যাব্রিয়েল জেসুস। আর ৭৮ মিনিটে সফরকারীদের ২-০ ব্যবধানের জয় নিশ্চিত করেন রেনাতো অগাস্তো।
দক্ষিণ আমেরিকা অঞ্চলের তালিকা
দল              ম্যাচ        জয়        ড্র        হার       প.
ব্রাজিল          ১২            ৮          ৩         ১        ২৭
উরুগুয়ে       ১২            ৭          ২          ৩      ২৩
ইকুয়েডর      ১২            ৬         ২          ৪        ২০
চিলি               ১২             ৬         ২          ৪       ২০
আর্জেন্টিনা   ১২             ৫          ৪          ৩       ১৯
কলম্বিয়া         ১২            ৫          ৩          ৪       ১৮
প্যারাগুয়ে      ১২            ৪          ৩          ৫       ১৫
পেরু               ১২            ৪          ২         ৬          ১৪
বলিভিয়া          ১২           ২           ১          ৯          ৭
ভেনিজুয়েলা    ১২           ১          ২           ৯          ৫
গতকালের ফল
বলিভিয়া ১-০ প্যারাগুয়ে
ইকুয়েডর ৩-০ ভেনিজুয়েলা
আর্জেন্টিনা ৩-০ কলম্বিয়া
চিলি ৩-১ উরুগুয়ে
পেরু ০-২ ব্রাজিল-এম জমিন



(পরের সংবাদ) »