মেইন ম্যেনু

সর্দিতে বন্ধ নাক? জানুন ঘরোয়া টোটকা

cold-remedies

শীত আসতেই মাথা ভার, সর্দিতে নাক বন্ধ। একে ঠান্ডা, তার ওপর বন্ধ নাকে ঘুমের দফারফা। জেনে নিন বন্ধ নাক খোলার কিছু ঘরোয়া টোটকা।
১. রসুন- এক কাপ পানিতে দু’তিন কোয়া রসুন ফুটিয়ে নিন। এর সঙ্গে মেশান আধ চামচ হলুদ গুঁড়ো। এই পানি খেলে নাক পরিষ্কার হয়ে যাবে। কাঁচা রসুন চিবিয়ে খেলেও উপকার পাবেন।

২. অ্যাপল সিডার ভিনিগার- এক কাপ গরম পানিতে দুই টেবিল চামচ ভিনিগার ও এক টেবিল চামচ মধু মিশিয়ে খেলে মিউকাস পরিষ্কার হবে। দিনে দুই থেকে তিন বার খান। সর্দি সম্পূর্ণ কমে যাবে।

৩. স্টিম- পানির মধ্যে জোয়ান গুঁড়ো মিশিয়ে সেই পানির শ্বাস নিন। এতে বন্ধ নাক খুলে যাবে, মাথাও হালকা লাগবে।

৪. লবন পানি- দু’কাপ গরম পানিতে এক চা চামচ লবন মিশিয়ে নিন। এই পানি নাক দিয়ে টানতে থাকুন। নাক পরিষ্কার হয়ে যাবে।

৫. ইউক্যালিপটাস অয়েল- বন্ধ নাকে দারুণ কাজ করে ইউক্যালিপটাস অয়েল। একটা পরিষ্কার রুমালে কয়েক ফোঁটা ইউক্যালিপটাস অয়েল নিন। রুমাল নাকের কাছে ধরে শ্বাস নিন। নাক খুলে যাবে। ঘুম ভাল হবে।

৬. গরম পানি- গরম পানির ভাপ নিতে পারেন, পরিষ্কার কাপড় গরম পানি ভিজিয়ে মুখের উপর ১০ থেকে ১৫ মিনিট চাপা দিয়ে রাখুন বা গরম পানিতে গোছল করলে উপকার পাবেন।

৭. হার্বাল চা- নাকের মিউকাস পরিষ্কার করতে হার্বাল চা খান। নাক পরিষ্কার হয়ে যাবে, শরীর থেকে টক্সিনও দূর হবে।

৮. গোলমরিচ- বন্ধ নাক খুলতে অব্যর্থ গোলমরিচ। হাতের তালুতে অল্প একটু গোলমরিচ গুঁড়ো নিয়ে সামান্য সর্ষের তেল দিন। আঙুলে লাগিয়ে নাকের কাছে ধরুন। হাঁচি হবে। সেই সঙ্গেই নাক, মাথা পরিষ্কার হয়ে ঝরঝরে লাগবে।

৯. ঝাল টমেটো চা- এক কাপ টমেটোর রস, এক টেবিল চামচ রসুন কুচি, এক টেবিল চামচ লেবুর রস, ঝাল সস ও এক চিমটে লবন মিশিয়ে নিন। এই চা দিনে দু’বার খান। সর্দি একেবারে কমে গিয়ে আরাম পাবেন।

১০. মেথি : এক গ্লাস পানিতে দু’চামচ মেথি মেশান। এই পানি ফুটিয়ে ছেঁকে নিন। দিনে দুই থেকে তিন বার এই পানি গরম খেতে থাকুন। যতক্ষণ না সর্দি পুরোপুরি কমে যাচ্ছে।