সাদা পোশাক, লাল বলে মাশরাফি

আজকের সকালটি দেখার জন্য মাশরাফিকে কতদিন অপেক্ষা করতে হলো তার ধারণা নেই! ক্যালেন্ডারের পাতা উল্টে সময় বের করে দেয়া সম্ভব কিন্তু মাশরাফির অপেক্ষা, আক্ষেপ কিংবা মাঠে নামার তাড়না কি করে বোঝানো সম্ভব?

রঙিণ পোশাকে এখনও দুর্দান্ত মাশরাফি। সাদা পোশাকে মাশরাফি ভয়ংকর। সাত-সাতটি ইনজুরিতে না পড়লে নড়াইল এক্সপ্রেস হয়ে উঠতেন বিশ্ব ক্রিকেটের অনিন্দ্য সুন্দর গতি তারকা। ক্রিকেটের সবথেকে সংক্ষিপ্ত ফরম্যাট টি-টোয়েন্টি থেকে অবসর নিয়েছেন মাশরাফি। খেলে যাচ্ছেন ওয়ানডে। সাদা পোশাকে আবার কখনো গতির ঝড় তুলবেন কিনা তা নিশ্চিত নন। তবুও আজ মেঠে নেমে পড়লেন মাশরাফি।

ঘরোয়া ক্রিকেটের সবথেকে বড় আসর ‘ওয়ালটন আইওটি স্মার্ট ফ্রিজ ১৯তম জাতীয় ক্রিকেট লিগ’র মঞ্চে দেখা মিলল মাশরাফির। খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামে মাশরাফি ছুটলেন দুর্দান্ত গতিতে। প্রথম ওভারেই লাল বল হাতে মাশরাফি বোলিং করেছেন। বলার অপেক্ষা রাখে না মাশরাফির অংশগ্রহণে ওয়ালটন জাতীয় ক্রিকেট লিগ আরও রঙিণ হয়ে উঠল।

কিছুদিন পরই মাশরাফি উড়াল দিবেন দক্ষিণ আফ্রিকায়। চ্যাম্পিয়নস ট্রফি খেলার পর ফিটনেস ট্রেণিং, অনুশীলন করলেও ম্যাচ খেলার সুযোগ পাননি। ম্যাচ খেলার তাড়নায় মাশরাফি বেছে নেন ওয়ালটন জাতীয় ক্রিকেট লিগকে।

ইনজুরির শঙ্কায় প্রথম শ্রেণির ক্রিকেট থেকে নিজেকে সরিয়ে রেখেছেন মাশরাফি। জাতীয় দলের হয়ে সবশেষ টেস্ট খেলেছেন ২০০৯ সালে। ওই টেস্টের তৃতীয় দিনে ইনজুরিতে পড়ার পর আন্তর্জাতিক ক্রিকেটে ফেরা হয়নি তার। ২০১৪ সালে বাংলাদেশ ক্রিকেট লিগে ইসলামী ব্যাংক ইষ্ট জোনের হয়ে দুটি ম্যাচ খেলেন। পরের বছর জাতীয় লিগে খেলতে চেয়েছিলেন। কিন্তু ডেঙ্গু জ্বরে আক্রান্ত হওয়ায় মাঠে নামার সুযোগ হয়নি।

সাদা পোশাকে মাশরাফিকে ফিরে পাওয়ার অপেক্ষা, আক্ষেপ দূর হয়েছে। ২২ গজের ক্রিজে মাশরাফি বোলিং মুগ্ধতা ছড়াক এটাই ক্রিকেটপ্রেমিদের প্রত্যাশা।