মেইন ম্যেনু

সাবেক সঙ্গীকে ভালো লাগার সাত কারণ

7reasonslike-ex-home

বেশিরভাগ প্রেমের সম্পর্ককে শেষ হতে দেখা যায় ‘তোমার সাথে আমার সম্পর্ক শেষ’, ‘তোমার প্রতি আমার ফিলিংস কাজ করছে না’ এমন ঘোষণায়। কিন্তু মুখ দিয়ে বলা যতটা সহজ ব্যাপারটা তত সহজ নয়। পুরনো প্রেম নিয়মিতই উঁকি মারে মনের অলিন্দে। তাকে ভুলে গেছি মুখে বললেও মন ভুলেনি। শর্তের কোনো বন্ধন না থাকলেও একে অন্যের প্রতি অনুরক্ত থেকে যায়! কারণ পুরনো চাল আসলে ভাতে বাড়ে! সাবেক সঙ্গীকে ভালো লাগার এমন সাতটি কারণ নিয়ে লিখেছেন টাইমস অব ইন্ডিয়ার শোভি সিনহা। পরিবর্তন ডটকমের পাঠকদের জন্য সেই সাত কারণ :

১. নির্ভরশীলতা

‘ফিলিংস হারিয়ে ফেলেছি, তোমার সাথে আমার আর যাচ্ছে না’ এরকম কিছু অভিযোগে সাধারণত অনেক সম্পর্ক ভেঙে যায়। কিন্তু ব্যাপারটা এত সোজা নয়। দীর্ঘদিন একসাথে থাকার কারণে পারস্পরিক নির্ভরশীলতা তৈরি হয়, একসাথে অনেক উদ্যোগ নিতে দেখা যায়। তাই অনুভূতি শেষ হয়ে গেলেও নানা রকমের অ্যাটাচমেন্ট থেকে যায়।

২. নাই মামার চেয়ে কানা মামা ভালো

আমরা ডেটিং করছি না তো কী হয়েছে? আমরা তো একে অন্যের সাথে কথা বলতে পারি, একটু তো টাচে থাকতে পারি? কারণ নাই মামার চেয়ে কানা মামা ভালো! এই সূত্র যদি জীবনের অন্য জায়গায় প্রযোজ্য হয় তাহলে প্রেমের ক্ষেত্রেও প্রযোজ্য। সম্পর্ক একেবারে মুছে না দিয়ে একটু রেখে দেই তাতে তো কোন সমস্যা নেই, তাই না! কমিটমেন্টের বাঁধন ছিন্ন করে তাই কিছুটা বা অনেকটা সম্পর্ক রেখে দিতে দেখা যায়।

৩. চলো বন্ধু হই

এটা বলা হয়ে থাকে, ‘তুমি যদি তোমার সাবেক প্রেমিকের বন্ধু থাকো তাহলে তুমি তার প্রেমে পড়ে আছো অথবা তুমি প্রেমই করোনি।’ আবার প্রেমের সম্পর্ক ভেঙে গেলেও বন্ধু হিসেবে থেকে যেতে দেখা যায় অনেক জুটিকে। বন্ধু হিসেবে খারাপ হন না পুরনো প্রেমিক-প্রেমিকারা। কিন্তু প্রশ্ন হল মরার পর লাশ প্রদর্শনীর জন্য কে রেখে দেয়? তো প্রেম শেষ হলে কেন এটাকে ফর্মালিন দিয়ে বাঁচিয়ে রাখার চেষ্টা হয়? মানুষের মন আসলে জটিল!

৪. যৌনতায় বাধা নেই

কোনো সঙ্গীর সাথে যদি দীর্ঘদিন ধরে যৌন সম্পর্ক চলে থাকে তাহলে সম্পর্ক ভেঙে যাওয়ার পরও এটা চলতে পারে। মানসিক সম্পর্ক দৃঢ় না হলেও একে অন্যের শরীরের টান সহজে এড়াতে পারে না। এজন্য সাবেক প্রেমিকা-প্রেমিকাদের অনেককেই শারীরিক সম্পর্ক চালিয়ে যেতে দেখা যায়। নতুন সম্পর্ক গড়া ও সেটাকে শারীরিক সম্পর্কে নিয়ে যেতে যতটা সময় নিতে হয় পুরনো সঙ্গীর সাথে ততটা সময় লাগে না! এমনটি বলছেন অনেকে।

৫. দরজা সবসময় খোলা

নতুন কারো সাথে প্রেমে জড়ানো যতটা কঠিন হতে পারে ততটাই সহজ হতে পারে পুরনো প্রেম জাগ্রত করা। একে অন্যের সাথে যেহেতু ভালো বুঝাপড়া ছিল, প্রেম ছিল এজন্য কোনো কারণে সম্পর্ক ভেঙে গেলেও কোনো পক্ষ একটু বেশি এগিয়ে এলে জোড়া লাগতে পারে ভাঙা সম্পর্ক। অনেক প্রেমের ক্ষেত্রেই দেখা গেছে এটা কয়েকবার ভেঙে জোড়া লেগেছে।

৬. সে কীভাবে আমাকে ভুলতে পারল

সম্পর্কচ্ছেদের পর এটা মাথায় কাজ করে আমি তাকে ভুলে গেছি কিন্তু সে আমাকে ভুলতে পারবে না। অন্যপাশেও কিন্তু এমনটা হয়ে থাকে। একে অন্যকে জানানোর একটা সচেতন প্রয়াস থাকে যে একজন অপরজনকে ভুলে গেছে। কিন্তু মাথায় এটা কাজ করে তার সাথে আমার এতো মধুর স্মৃতি ছিল সে কীভাবে আমাকে পুরো ভুলে যেতে পারল? এজন্য জানার চেষ্টা থাকে অপর প্রান্তে আসলে কী হচ্ছে। যদি কোনোভাবে টের পাওয়া যায় সাবেক প্রেমিক বা প্রেমিকা অপরজনকে মিস করছেন তাহলে সম্পর্ক না থাকলেও ভালোবাসা সতেজ থাকে!

৭. সে এখন কী করছে

সাবেক হয়ে গেলেও তার ফেসবুক প্রোফাইল ঘেঁটে বা কাছের বন্ধুদের জিজ্ঞেস করে জানার চেষ্টা করেন সে এখন কোথায় আছে বা কী করছে। সাবেক প্রেমিক-প্রেমিকাদের প্রতি এমন আগ্রহটা থাকবেই। একদম ভুলে গেছি মুখে বললেও আপনি তাকে ভুলতে পারবেন না। ভুলে যাবার চেষ্টা বেশি করলে বেশি মনে আসবে এটা পুরনো প্রেমের পীড়া!