সাম্প্রদায়িক দাঙ্গার শীর্ষে ভারতের যে পাঁচটি রাজ্য!

সাম্প্রতিক সময়ে পশ্চিমবঙ্গে বসিরহাট ও ধূলাগড়ে দুই সম্প্রদায়ের সংঘর্ষের ঘটনা শিরোনামে এসেছে। মমতা ব্যানার্জীর সরকার পরিস্থিতি সামাল দিতে ব্যর্থ হয়েছে বলে অভিযোগ করছে বিরোধি দলগুলো। উল্টো দিকে মমতাও পাল্টা অভিযোগের তীর ছুঁড়েছেন বিজেপি-সংঘের দিকে।

তবে, ভারত সরকারের স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের পেশ করা রিপোর্ট অনুযায়ী, ২০১৭ সালের মে মাস পর্যন্ত, সাম্প্রদায়িক দাঙ্গার ঘটনা সবচেয়ে বেশি পশ্চিমবঙ্গ নয়, ঘটেছে উত্তরপ্রদেশে।

গত সপ্তাহেই লোকসভায় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী কিরণ রিজিজু একটি প্রশ্নের উত্তরে জানিয়েছেন, দেশের মোট সাম্প্রদায়িক সংঘর্ষের ঘটনার ২০ শতাংশই হয়েছে উত্তরপ্রদেশে। ২৯৬টি ঘটনার মধ্যে ৬০টি ঘটনাই উত্তরপ্রদেশের।

গত তিন বছর ধরেই উত্তরপ্রদেশ সাম্প্রদায়িক সংঘর্ষের ঘটনায় শীর্ষে থেকেছে। ২০১৭ সালের সাম্প্রদায়িক দাঙ্গার ঘটনায় পশ্চিমবঙ্গের স্থান অবশ্য পঞ্চমে। এ রাজ্যে ২৬টি ঘটনা ঘটেছে বলে ভারত সরকারের রিপোর্টে জানানো হয়েছে।

তবে পশ্চিবঙ্গে ২০১৪ সালে যখন ১৬টি ঘটনা রেকর্ড করা হয়েছিল, ২০১৬ সালে সেই সংখ্যা ৩২ হয়েছিল। আর এই বছর প্রথম পাঁচ মাসেই সেই সংখ্যা ২৬-এ পৌঁছে গিয়েছে।

প্রসঙ্গত, উত্তরপ্রদেশের পরে সবচেয়ে বেশি সাম্প্রদায়িক সংঘর্ষের ঘটনা কর্নাটকে হয়েছে। তৃতীয় ও চতুর্থ স্থানে রয়েছে মধ্যপ্রদেশ ও রাজস্থান। পঞ্চমে পশ্চিমবঙ্গ ও তার পরে রয়েছে বিহার ও মহারাষ্ট্র। ২০১৪ সাল থেকে আসাম, ঝাড়খণ্ড ও পশ্চিমবঙ্গে সাম্প্রদায়িক সংঘর্ষের ঘটনা বেড়েছে সবচেয়ে বেশি।