মেইন ম্যেনু

সিরাজগঞ্জে শিমলার সলিড স্পারে ধস

salt

সিরাজগঞ্জে যমুনার ভয়াল ছোবলে শিমলা সলিড স্পারের প্রায় ১০০ মিটার এলাকা ধসে গেছে। এতে আতঙ্কিত হয়ে পড়েছেন নদী তীরবর্তী শত শত মানুষ।

বুধবার রাতে সদর উপজেলার ছোনগাছা ইউনিয়নের শিমলায় পানি উন্নয়ন বিভাগের সলিড স্পারের প্রায় ১০০ মিটার মাটির স্যাং বিচ্ছিন্ন হয়ে গেছে। তবে পানি কম থাকায় ঘরবাড়ির কোনো ক্ষয়ক্ষতি হয়নি।

বৃহস্পতিবার সকালে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম তার নির্বাচনী এলাকা শিমলায় শুকনো মৌসুমে যমুনা পাড়ে সলিড স্পারে ধস নামায় বিস্মিত হন। এ সময় তিনি দ্রুত সংস্কারের জন্য পানি উন্নয়ন বিভাগের সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দেন।

পরে পানি উন্নয়ন বোর্ডের ঊর্ধ্বতন কর্তৃপক্ষ ধসে পরা স্থান পরিদর্শন করেন। পরিদর্শনকালে উপস্থিত ছিলেন পানি উন্নয়ন বোর্ডের পশ্চিমাঞ্চলের প্রধান প্রকৌশলী মোহাম্মদ আলী, তত্বাবধায়ক প্রকৌশলী বাবুল চন্দ্র শীল, সিরাজগঞ্জের জেলা প্রশাসক কামরুন নাহার সিদ্দিকা ও নির্বাহী প্রকৌশলী সৈয়দ হাসান ইমামসহ ঊর্ধ্বতন কর্তৃপক্ষ।

পরিদর্শন শেষে সাংবাদিকদের উদ্দেশে জেলা প্রশাসক ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ যৌথভাবে জনগণকে আশ্বস্ত করে বলেন, সলিড স্পারে এই ধস নামায় জনগণের জানমালের ক্ষয়-ক্ষতির কোনো সম্ভাবনা নেই। আতঙ্কিত হবারও কোনো কারণ নেই।

তিনি বলেন, ধসে পড়া এই ৫০ মিটার অংশ বর্তমানে বালু ভর্তি জিও ব্যাগ ও সিসি ব্লক দিয়ে মুড়িয়ে দেওয়া হচ্ছে। যমুনার পানি কমে গেলে ধসে পড়া স্থান দ্রুত মেরামত করে তা আগের মতো শক্ত কাঠমোতে ফিরিয়ে আনা হবে।

পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী সৈয়দ হাসান ইমাম জানান, যমুনার পানি কমতে থাকায় এ ধরনের ভাঙন দেখা দিয়েছে। এ নিয়ে আতংকের কিছু নেই। ইতিমধ্যে ভাঙন ঠেকাতে সিসি ব্লক ও বালিভর্তি জিওব্যাগ ডাম্পিং শুরু করা হয়েছে।