‘সিরিয়ার জেলে বন্দিদের পুড়িয়ে মেরে ফেলা হচ্ছে’

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় গ্যাস চেম্বারে ঢুকিয়ে লাখো ইহুদি হত্যা করেন অ্যাডলফ হিটলার। এবার নাকি সেই নাৎসি কায়দায় মানুষ হত্যা চলছে সিরিয়ার জেলে! এ অভিযোগ আমেরিকার। দামাস্কাসের জেলের মধ্যেই নাকি রোজ প্রায় ৫০ জন করে বন্দিকে মেরে পুড়িয়ে দিচ্ছে সিরিয়ার প্রেসিডেন্ট আসাদের সরকার।

মার্কিন বিদেশ দফতরের তরফে সোমবার এই অভিযোগ করা হয়েছে। বলা হয়েছে, একেবারে নাৎসিদের কায়দাতেই গণহত্যা চালানো হচ্ছে দামাস্কাসের ওই জেলে। রীতিমতো উদ্বেগ প্রকাশ করে মার্কিন বিদেশ দফতরের বিবৃতিতে বলা হয়েছে, ‘‘এটাই প্রমাণ করছে, দুই সহযোগী রাশিয়া আর ইরানের মদতে কী ভাবে অমানুষিক অত্যাচার চালাচ্ছে সিরিয়া সরকার। ’’

সোমবার এক সাংবাদিক সম্মেলনে তাদের বক্তব্যের সমর্থনে উপগ্রহের পাঠানো ছবি বিলি করা হয়েছে মার্কিন বিদেশ দফতরের তরফে। সেই সব ছবিতে দেখা যাচ্ছে, জেলের মধ্যে কয়েকটা ভবনের ছাদে জমা বরফের পুরু স্তর গলে যাচ্ছে। মার্কিন বিদেশ দফতরের বক্তব্য, জেলে বন্দিদের যে রোজ মেরে পুড়িয়ে দেওয়া হচ্ছে , সেই আগুনেই গলে যাচ্ছে ওই বাড়িগুলির ছাদে জমা বরফের পুরু স্তর।

মার্কিন বিদেশ দফতরের ব্যুরো অফ নিয়ার ইস্টার্ন অ্যাফেয়ার্স বিভাগের অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি স্টুয়ার্ট জোন্স বলেছেন, ‘‘২০১৩ সাল থেকেই উত্তর দামাস্কাসের ওই সামরিক জেলের ভেতরে সইদনায়া কমপ্লেক্সটি বানানোর কাজ শুরু হয়। ওই কমপ্লেক্সটি আদতে একটি গণকবর স্থান বলেই মনে হচ্ছে। প্রেসিডেন্ট আসাদের জমানায় যে হাজারে হাজারে মানুষকে খুন করা হচ্ছে, এটা তারই প্রমাণ। গোটা বিশ্ব যাতে তা জানতে না পারে, তাই ওই জেলের মধ্যে গোপনে, লুকিয়ে-চুরিয়ে এইভাবে মেরে পুড়িয়ে দেওয়া হচ্ছে বন্দিদের দেহগুলি। ’’

সিরিয়ায় ঠিক কত জন মানুষকে প্রেসিডেন্ট আসাদের জমানায় এই ভাবে মারা হয়েছে, মার্কিন বিদেশ দফতরের ব্যুরো অফ নিয়ার ইস্টার্ন অ্যাফেয়ার্স বিভাগের অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি স্টুয়ার্ট জোন্স অবশ্য সেই সংখ্যাটা স্পষ্ট করে বলেননি। তবে তিনি অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের একটি রিপোর্টের উল্লেখ করেছেন। যে রিপোর্টে বলা হয়েছে, ২০১১ থেকে ২০১৫ সালের মধ্যে ৫ থেকে ১১ হাজার মানুষকে সিরিয়ার জেলগুলিতে খুন করা হয়েছে। একটাই অপরাধ, তারা প্রেসিডেন্ট আসাদের বিরোধিতা করেছিলেন।

তবে মার্কিন সংবাদমাধ্যমেরই একাংশ বলছে, অ্যামনেস্টির ওই রিপোর্ট বেশ কয়েক মাসের পুরনো। ওয়াশিংটন তার নিজের গোয়েন্দা রিপোর্ট দিতে পারেনি।