মেইন ম্যেনু

সিরিয়ার সেই আহত শিশু ওবামার সাথে হোয়াইট হাউসে

মনে পড়ে একটি চেয়ারে হতবাক হয়ে বসে থাকা ধুলো ও রক্তে ঢাকা সিরিয়ান শিশু ওমরান দাকনিশের মুখটা? সেই ছোট্ট ওমরানকে পরিবারের ছায়া দিতে চেয়েছিল আরও এক ছোট্ট মানুষ। আমেরিকার নাগরিক অ্যালেক্সের সেই আন্তরিকতায় মুগ্ধ হয়েছিল তামাম দুনিয়া।

কয়েক মাস আগে প্রেসিডেন্ট বারাক ওবামাকে একটি চিঠি লিখেছিল ঈশ্বরের এই ছোট্ট দূত। চিঠিতে ওবামাকে সে লিখেছিল যে ওমরানকে সে তার বাড়িতে নিয়ে আসতে চায়। ‘ও আমাদের বাড়িতেই থাকবে, ওকে আমরা আবার একটা পরিবারের স্নেহ দেব। ও আমাদের ভাই হয়েই থাকবে। স্কুলে আমার আরও একজন সিরিয়ার বন্ধু আছে। ওমারের সঙ্গে ওমরানের আলাপ করিয়ে দেব আমি। আমরা সবাই একসঙ্গে খেলব, জন্মদিনের পার্টিতে যাব। ওকে ইংরেজিও শিখিয়ে দেব আমি। আপনি শুধু ওকে আমার বাড়িতে নিয়ে আসুন।’ ছোট্ট অ্যালেক্সের এই চিঠি বারাক ওবামা পড়ে শুনিয়েছিলেন উদ্বাস্তুদের সমস্যা নিয়ে জাতিসংঘের একটি সম্মেলনে।

এই ছোট্ট অ্যালেক্সকে এবার হোয়াইট হাউসে নিমন্ত্রণ করলেন স্বয়ং বারাক ওবামা। তাকে স্বাগত জানিয়ে বললেন, ‘তুমি খুবই ভালো এবং দয়ালু। আশা করি তোমার মতো করে আরও অনেক মানুষ ভাববেন। তোমার জন্যে আমি খুবই গর্বিত। সবাইকে তোমার লেখা এই চিঠি আমি পড়ে শুনিয়েছি। সবার কাছে তোমার বার্তা গিয়ে পৌঁছেছে।’ ইন্ডিয়া টাইমস