মেইন ম্যেনু

সিরিয়ায় বিমান হামলায় স্কুলগামী শিশুসহ নিহত ২৬

130329syria-bombings

সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় প্রদেশ ইদলিবের একটি গ্রামে বিমান হামলায় অন্তত ২৬ জন নিহত হয়েছে। এদের মধ্যে বেশিরভাগ স্কুলগামী শিশু।

বুধবার ইদলিবের হাস গ্রামের স্কুল এবং বিভিন্ন বাড়িতে এ হামলার ঘটনা ঘটে বলে জানিয়েছেন উদ্ধারকর্মী এবং পর্যবেক্ষক গ্রুপগুলো।
তাদের মতে, এ হমালার জন্য দায়ী সিরিয়া বা রাশিয়া। খবর রয়টার্সের।

এদিকে সিরিয়ার রাষ্ট্রীয় টেলিভিশনে সেনাসূত্রের বরাতে হাস গ্রামে হামলা চালিয়ে বেশ কয়েকজন বিদ্রোহী যোদ্ধাকে হত্যার কথা বলা হয়েছে। তবে এতে স্কুলে হামলার বিষয়টি উল্লেখ করা হয়নি।

ফেসবুকের নিজস্ব অ্যাকাউন্টে সিরিয়ার বেসামরিক নিরাপত্তা কর্মীদের নেটওয়ার্ক জানিয়েছে, হাস গ্রামের একটি আবাসিক এলাকা ও স্কুলে বিমান হামলাটি চালানো হয়েছে। এতে ২০ জন শিশু নিহত হয়েছে।

যুক্তরাজ্যভিত্তিক সিরিয়ান মানবাধিকার পর্যবেক্ষক সংস্থা জানিয়েছে, যুদ্ধবিমান হাস গ্রামের একটি প্রাথমিক ও মাধ্যমিক স্কুলসহ বিভিন্ন স্থানে হামলা করেছে। এতে অন্তত একজন শিক্ষক এবং ১৫ জন শিশু নিহত হয়েছে।

উল্লেখ্য, সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় আলেপ্পোর নিকটবর্তী ইদলিব প্রদেশ হচ্ছে আসাদ সরকারবিরোধীদের নিয়ন্ত্রিত সবচেয়ে জনবহুল এলাকা। এই বিদ্রোহীদের মধ্যে রয়েছে দু’টি গোষ্ঠী জাতীয়তাবাদী ফ্রি সিরিয়ান আর্মি এবং আল কায়েদা সমর্থিত জাবহাত ফাতেহ আল শাম।